রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

বিজ্ঞানীদের সাথে নতুন ‘মহাকাশ শক্তি’ যুগ উদযাপন করেছে কিম জং উন

শনিবার, নভেম্বর ২৫, ২০২৩
বিজ্ঞানীদের সাথে নতুন ‘মহাকাশ শক্তি’ যুগ উদযাপন করেছে  কিম জং উন

আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এই সপ্তাহের শুরুতে দেশটির প্রথম সামরিক গুপ্তচর উপগ্রহ উৎক্ষেপণের পর "একটি মহাকাশ শক্তির নতুন যুগ" উদযাপন করেছেন। কিম জং-উন , তার মেয়ে জু-এ দেশের সফলতায় অবদান রেখেছেন  এমন একদল  প্রকৌশলী এবং বিজ্ঞানীদের সাথে একটি ফটো সেশনে যোগদান করেন। কিম জং উন এবং তার পরিবার প্রকল্পের সাথে জড়িত বিজ্ঞানী এবং প্রকৌশলীদের সাথে ভোজ উপভোগ করেছেন।

কিমের পরিবার সহ উপস্থিত অন্যান্যরা এনএটিএ-এর লোগো সম্বলিত টি-শার্ট পরেছিলেন এবং "উৎসাহপূর্ণভাবে উল্লাস প্রকাশ করে মহান পিতাকে ধন্যবাদ জানিয়েছিলেন যিনি অবশেষে সফল উৎক্ষেপণ নিশ্চিত করেছেন"। সে দেশের রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, কিম বিজ্ঞানীদের প্রতি তার 'পিতৃত্বের ভালোবাসা' দেখিয়েছেন।

Kim and his daughter seated at the table during the banquey. He is clapping and smiling, She is wearing a T-shirt with the 'NATA' logo on it.

পিয়ংইয়ং বলেছে যে তারা সফলভাবে স্যাটেলাইট, মালিগিয়ং-১ , মঙ্গলবার কক্ষপথে উৎক্ষেপণ করেছে এবং কয়েক ঘন্টার মধ্যে দাবি করেছে কিম গুয়ামে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটির ছবি পর্যালোচনা করছেন।

সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, জাতীয় মহাকাশ সংস্থার পরিদর্শনের সময় কিম বলেছেন, উৎক্ষেপণটি ছিল "আত্মরক্ষার অধিকারের একটি পূর্ণাঙ্গ অনুশীলন"। উৎক্ষেপণটি ছিল একটি "চোখ খোলার ঘটনা" যা উত্তর কোরিয়াকে "শত্রু শক্তির বিপজ্জনক এবং আক্রমণাত্মক পদক্ষেপ" থেকে রক্ষা করতে সাহায্য করবে এবং "একটি মহাকাশ শক্তির একটি নতুন যুগের সূচনা করবে," তিনি যোগ করেছেন।

পারমাণবিক সশস্ত্র দেশের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে লাগাম টানতে জাতিসংঘের নিষেধাজ্ঞার অধীনে নিষিদ্ধ করা এই উৎক্ষেপণটি উপদ্বীপে উত্তেজনাকে আরও বাড়িয়ে দিয়েছে সিউল আংশিকভাবে স্থগিত করেছে এবং পিয়ংইয়ং ২০১৮ সালের যৌথ সামরিক চুক্তি সম্পূর্ণরূপে স্থগিত করেছে যা আন্তঃসীমান্ত স্থিতিশীল করার কথা ছিল । 

এই সপ্তাহের উৎক্ষেপণটি ছিল একটি গুপ্তচর উপগ্রহ - কক্ষপথে - কিমের সামরিক আধুনিকীকরণ কর্মসূচির অগ্রাধিকার - স্থাপনের ছয় মাসের মধ্যে উত্তরের তৃতীয় প্রচেষ্টা। মে ও আগস্টে এর আগের প্রচেষ্টা ব্যর্থতায় পর্যবসিত হয়।

শুক্রবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়ার প্রকাশিত চিত্রগুলিতে দেখা গেছে, কিম, তার মেয়ের সাথে, ন্যাশনাল অ্যারোস্পেস টেকনোলজি অ্যাডমিনিস্ট্রেশনের (এনএটিএ) বিজ্ঞানী এবং মহাকাশ কর্মসূচির কর্মীদের প্রশংসা করছেন।

কিমকে এনএটিএ কর্মী, শীর্ষ সামরিক ও রাজনৈতিক কর্মকর্তা এবং তার পরিবারের সাথে একটি সংবর্ধনা উপভোগ করতেও দেখা গেছে।

মঙ্গলবারের এ সূচনার পর থেকে, দক্ষিণ কোরিয়া ২০১৮ সালের চুক্তি থেকে আংশিকভাবে প্রত্যাহার করার পরে সীমান্তে " নজরদারি এবং পুনরুদ্ধার সম্পদ" মোতায়েন করেছে, যখন পিয়ংইয়ং বলেছে যে এটি সেখানে সৈন্য মোতায়েন করবে এবং সম্পূর্ণ চুক্তি স্থগিত করবে।

সূত্র : আল জাজিরা

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল