রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

রাশিয়ার বিরোধীদলীয় নেতা কারাগারে, খোঁজ মিলছে না

মঙ্গলবার, ডিসেম্বর ১২, ২০২৩
রাশিয়ার বিরোধীদলীয় নেতা কারাগারে, খোঁজ মিলছে না

আন্তর্জাতিক ডেস্ক:
  
কারাগারে আটক রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনির সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না বলে দাবি করেছেন তার আইনজীবীরা। রাজধানী মস্কো থেকে ১৫০ মাইল পূর্বে অবস্থিত একটি কারাগারে নাভালনিকে আটকে রাখা হয়েছিল। তার বর্তমানে অবস্থান সম্পর্কে এখনো কিছু যায়নি।

সোমবার (১১ ডিসেম্বর) রাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, চরমপন্থী গোষ্ঠী সৃষ্টি, চরমপন্থী কার্যকলাপে অর্থায়ন সহ বেশ কয়েকটি অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় গত আগস্টে নাভালনিকে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। তবে এর আগেই তিনি জালিয়াতির অভিযোগে সাড়ে ১১ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন।

নাভালনির সমর্থকেরা দাবি করেন, তার গ্রেফতার ও কারাদণ্ড রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনাকে দমন করার জন্য একটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত প্রচেষ্টা।

সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ জানিয়েছেন, কারাগারের ভেতরে গুরুতর শারীরিক সমস্যায় আক্রান্ত নাভালনির সঙ্গে আইনজীবীরা বেশ কয়েকবার দেখা করতে চেয়েও ব্যর্থ হয়েছেন। প্রতিবারই কারা কর্তৃপক্ষ তাদের জানায়, কারাগারের নির্ধারিত কক্ষে নাভালনি নেই।

ইয়ারমিশ আরও জানিয়েছেন, গত ছয় দিন ধরেই নাভালনির কোনো খোঁজ পাওয়া যায়নি। তাকে সর্বশেষ ‘আইকে-৬’ নামে একটি শাস্তিকেন্দ্রে বন্দি করা হয়েছিল।

সোমবার ভিডিও কলের মাধ্যমে আদালতে হাজির হওয়ার কথা ছিল নাভালনির। তবে কারা কর্তৃপক্ষ নাভালনির দলকে জানিয়েছে, কারাগারে বৈদ্যুতিক সমস্যার কারণে তিনি শুনানির জন্য উপস্থিত হতে পারেননি।

ইয়ারমিশ বলেছেন, আমরা যে নাভালনিকে খুঁজে পাচ্ছি না। বিষয়টি বিশেষভাবে উদ্বেগজনক। কারণ গত সপ্তাহে তিনি তার সেলে অসুস্থ হয়ে পড়েছিলেন। মাথা ঘুরে মেঝেতে পড়ে গিয়েছিলেন।

তিনি আরও বলেন, কেন তার এই অবস্থা হয়েছিল, তা আমরা জানি না। তবে তাকে ঠিকমতো খেতে দেওয়া হতো না। তার কক্ষে বাতাস ঢোকারও উপায় ছিল না। তাছাড়া ওই কক্ষটি এতটাই সংকীর্ণ ছিল যে ঠিকমতো হাঁটাও যেতো না। তাকে দেখে ক্ষুধার্ত ও উদভ্রান্ত মনে হতো।

তবে শেষবার আইনজীবীদের সঙ্গে দেখা হওয়ার পর নিজের অবস্থা আগের চেয়ে তুলনামূলক ভালো বলে জানিয়েছিলিনে নাভালনি।

পুতিনের ২০ বছরেরও বেশি সময়ের শাসনামল জুড়ে গুরুতর হুমকি হয়ে আছেন আলেক্সি নাভালনি। রাশিয়ার রাজপথে তিনি সরকারবিরোধী বিক্ষোভের ডাক দিয়েছিলেন, দেশটিতে গুরুতর অপরাধ বলে বিবেচিত।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল