রবিবার, ২১ জুলাই ২০২৪

নিউজিল্যান্ডে ব্যাট হাতে ঝড় তুলে রিশাদ বললেন, ‘প্রস্তুত ছিলাম’

বৃহস্পতিবার, ডিসেম্বর ১৪, ২০২৩
নিউজিল্যান্ডে ব্যাট হাতে ঝড় তুলে রিশাদ বললেন, ‘প্রস্তুত ছিলাম’

স্পোর্টস ডেস্ক:

বাংলাদেশ ক্রিকেটে একজন লেগ স্পিনারের অপেক্ষা বহুদিনের। নানা কারণে এই অপেক্ষা শেষ হয়নি, হওয়ার বিশেষ আলামতও নেই। জুবায়ের হোসেন লিখন, আমিনুল ইসলাম বিপ্লবরা আশার আলো জ্বেলে বাংলাদেশ দলে এলেও থিতু হতে পারেননি। তড়িঘড়ি করে সুযোগ দেওয়া তানভীর ইসলামও হতে পারেননি আস্থার প্রতীক। 

এবার চোখ আরেকজনের দিকে, রিশাদ হোসেন। ২১ বছর বয়সী এই লেগ স্পিনারকে বিবেচনায় রাখা হয়েছে অনেকদিন ধরেই। গত মার্চে টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া রিশাদ এবার নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলের দুই ফরম্যাটেই আছেন। শুরুতেই নজর কেড়েছেন তিনি, যদিও সেটা ব্যাট হাতে। নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বিধ্বংসী ইনিংস খেলেন রিশাদ। 

তার ৫৪ বলে ১১টি চার ও ৪টি ছক্কায় খেলা ইনিংসের সুবাদেই বাংলাদেশ ৩৩৪ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। পরে বল হাতে নেন ৩ উইকেট। দলে রিশাদের ভূমিকা লেগ স্পিনারের, কিন্তু তিনি যে কিছু ব্যাটও যে চালাতে পারেন, সেটা আবারও মনে করালেন ১৯টি প্রথম শ্রেণির ম্যাচে ১৭ গড়ে রান এই ক্রিকেটার। অলরাউন্ডার পারফরম্যান্সের পর রিশাদ জানালেন, সবকিছুর জন্য প্রস্তুত ছিলেন তিনি। 

বয়সভিত্তিক দল থেকেই নজরে থাকা রিশাদ 'এ' দল, বিসিবি একাদশে নিয়মিতভাবে খেলে এসেছেন। হাই পারফরম্যান্স ইউনিটের ক্যাম্পেও তিনি চেনা চেহারা। গত কয়েক বছরে অভিজ্ঞতা সঞ্চয় করার কারণেই কিনা তার মুখে মানিয়ে নেওয়ার কথা। নিউজিল্যান্ডের অপরিচিত কন্ডিশনে কয়েকদিন অনুশীলন করে নিজেকে তৈরি করা রিশাদ জানালেন, ম্যাচ চলাকালীন ঠান্ডা আবহাওয়ার কথা তার মাথায়ই ছিল না। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অফিসিয়াল ফেসবুক পেজে প্রকাশিত এক ভিডিওতে রিশাদ বলেছেন, 'প্রথমত একটু ঠান্ডা কন্ডিশন, তো আমরা এসে দুই-তিন দিন মানিয়ে নেওয়ার চেষ্টা করেছি। ধীরে ধীরে আমরা অনুশীলন ম্যাচের দিকে গিয়েছি। অনুশীলন ম্যাচ যখন শুরু হলো, তখন ঠান্ডা আবহাওয়া মাথায় ছিল না। চেষ্টা করছি মানিয়ে নেওয়ার জন্য।'

প্রথম শ্রেণির ক্রিকেটে রিশাদের সর্বোচ্চ রানের ইনিংস ৯৯, দীর্ঘতম এই ফরম্যাটে এটাই তার একমাত্র হাফ সেঞ্চুরি। ৫০ পেরোনো ইনিংস একটা হলেও বোলার হিসেবে তার ১৭ গড়ে রান করাটা একেবারে খারাপ নয়। ব্যাটিং নিয়ে রিশাদের বক্তব্য, 'ব্যাটিংয়ের ক্ষেত্রে বলব যে অনেক দিন পর একটা সুযোগ পেয়েছি লম্বা সময় ব্যাটিং করার। চেষ্টা করেছি উইকেটে থেকে রান করার জন্য।'

যেকোনো সময় নিজের আসল কাজ বোলিং করা লাগতে পারে, এ নিয়ে প্রস্তুত ছিলেন রিশাদ। তার ভাষায়, 'ঠান্ডা কন্ডিশনে চেষ্টা করছি সব সময় নিজেকে গরম রাখার। যখন-তখন বোলিং করতে হতে পারে, সেই কথা মাথায় ছিল, হাত গরম ছিল। সবকিছু নিয়ে মানসিকভাবে প্রস্তুত ছিলাম। কিন্তু তারপরও অনেক ঠান্ডা। এ জন্য একটু অপ্রস্তুত লেগেছিল। তবে সবকিছু ঠিক আছে। আর ইনশাআল্লাহ, দল ভালো কিছু করবে। দোয়া করবেন সবাই।'

গত মার্চে চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় রিশাদের, এরপর থেকে সংক্ষিপ্ততম ফরম্যাটে বাংলাদেশের হয়ে তিনটি ম্যাচ খেলছেন তিনি। তিন ম্যাচে তার শিকার ২ উইকেট। ১৯টি প্রথম শ্রেণির ম্যাচে রিশাদ ২৬ উইকেট নিয়েছেন। ৩টি 'লিস্ট' এ ম্যাচে তার উইকেট ৫টি। ১৭ টি-টোয়েন্টিতে ৮ উইকেট নিয়েছেন এই লেগ স্পিনার।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল