বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

তাপমাত্রা পৌষের প্রথম দিনেই ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে

শনিবার, ডিসেম্বর ১৬, ২০২৩
তাপমাত্রা পৌষের প্রথম দিনেই ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে

নিজস্ব প্রতিনিধি:

সারাদেশেই জেঁকে বসেছে শীত। শনিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। পৌষের প্রথম দিনেই ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

দেশের অন্যান্য অঞ্চলে তাপমাত্রা ১০ ডিগ্রির চেয়ে বেশি থাকলেও উত্তরের ঠান্ডা বাতাসের কারণে দেশজুড়ে শৈত্যপ্রবাহের অনুভূতি বিরাজ করছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

শনিবার পৌষের ১ তারিখ। কাগজে-কলমে শুরু হলো ঋতু শীত। যদিও প্রকৃতিতে শীতের আমেজ শুরু হয়েছে আরও মাস খানেক আগেই।

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে হয়েছে ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সকাল থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বইছে উত্তরের হাওয়া। যা ঠান্ডার অনুভূতি অনেকটাই বাড়িয়ে দিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, নির্দিষ্ট সময় জুড়ে বিস্তীর্ণ অঞ্চলের তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ। তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ। আর তাপমাত্রা ৪ ডিগ্রি বা এর চেয়ে নিচে নামলে বলে অতি তীব্র শৈত্যপ্রবাহ।

শনিবার সকালে আবহাওয়াবিদ মুহম্মদ আবুল কালাম মল্লিক  বলেন, সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। বিচ্ছিন্নভাবে একটি স্থানে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকলেও আমরা সেটাকে শৈত্যপ্রবাহ বলি না।

১০-ডিগ্রির নিচে তাপমাত্রা কমপক্ষে তিনদিন থাকতে হয়। পার্শ্ববর্তী এলাকায় ছড়িয়ে পড়বে কিনা সেই সম্ভাবনাও থাকতে হয়। তবে আগামীকাল থেকে তাপমাত্রা আরও কিছুটা কমবে। কাল থেকে হয়তো শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার ঘোষণা আসতে পারে।

এখন শৈত্যপ্রবাহ না থাকলেও সারাদেশে রাতে শৈত্যপ্রবাহের অনুভূতি আছে জানিয়ে তিনি বলেন, ‘সর্বনিম্ন তাপমাত্রা ১০-১৬ ডিগ্রির মধ্যে রয়েছে। এ তাপমাত্রার মধ্যে বাতাস থাকলে বেশ ঠান্ডা অনুভূত হয়। শৈত্যপ্রবাহ না বইলেও বেশ ঠান্ডা পড়ছে। তাপমাত্রা যাই থাকুক শীতের অনুভূতি প্রবল।’

তিনি বলেন, তাপমাত্রা বেশি থাকলেও নানা কারণে ঠান্ডার অনুভূতি হয়। বাতাস থাকলে, দিনের তাপমাত্রা তেমন বাড়তে না পারলে, দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে গেলেও ঠান্ডা অনুভূত হয়।

শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে তিনি বলেন, রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে, তবে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবুল কালাম মল্লিক জানান, এখন দিনে দেশের দক্ষিণাঞ্চলে তাপমাত্রা ২৬-৩০ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। অন্যদিকে দেশের উত্তরাঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ২২-২৫ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে।

এখন রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কম রয়েছে বলে জানান এ আবহাওয়াবিদ।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল