শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ভারতীয় ধরন সন্দেহে গোপালগঞ্জের ১৫ নমুনা আইইডিসিআরে, ৩ ইউনিয়নে লকডাউন

শুক্রবার, মে ২৮, ২০২১
ভারতীয় ধরন সন্দেহে গোপালগঞ্জের ১৫ নমুনা আইইডিসিআরে, ৩ ইউনিয়নে লকডাউন

জেলা প্রতিনিধি: করোনার ভারতীয় ধরন সন্দেহে জিনোম সিকোয়েন্সের জন্য গোপালগঞ্জের ১৫টি নমুনা ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিআর) পাঠিয়েছে বলে জানিয়েছেন গোপালগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. এসএম সাকিবুর রহমান। শুক্রবার জেলা স্বাস্থ্য বিভাগ এ নমুনা আইইডিসিআরে পাঠায়।

গোপালগঞ্জে অধিকহারে কারোনা রোগী শনাক্ত হওয়ায় সদর উপজেলার সাতপাড়, সাহাপুর ও বৌলতলী ইউনিয়নে আজ শুক্রবার থেকে ৭ দিনের কঠোর লকডাউন দিয়েছে স্থানীয় প্রশাসন।

বৃহস্পতিবার বিকেলে উপজেলা প্রশাসন, পুলিশ ও স্বাস্থ্য বিভাগ মাঠে নেমে ওই ৩ ইউনিয়নে লকডাউনের ঘোষণা দেয়। এ সময় গোপালগঞ্জ সদর থানার ওসি মো. মনিরুল ইসলামসহ স্বাস্থ্য বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শুক্রবার সকালে গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাশেদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। ওই কর্মকর্তা আরও জানান, লকডাউনের আওতামুক্ত থাকবে নিত্য প্রয়োজনীয় পণ্য, ওষুধ ও কৃষিপণ্যের দোকান। এসব দোকান সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। কঠোর লকডাউনে অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠান, ব্যাংক, এনজিওর কার্যক্রম বন্ধ থাকবে। এ ব্যাপারে প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ব্যাংক ও এনজিওকে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরও জানান, বৌলতলী ইউনিয়নের তেলিভিটা গ্রামের হলধর কীর্ত্তনীয়ার ছেলে নিভাষ বিশ্বাস করোনার উপসর্গ নিয়ে ৭দিন আগে মৃত্যুবরণ করেন। পরে ওই পরিবারের আরও ৩জন করোনায় আক্রান্ত হন। নিভাষের সংস্পর্শে আশা ওই গ্রামের ১৬৮জনের নমুনা দু’দফা সংগ্রহ করে পরীক্ষা করে ৪১জনের দেহে করোনা শনাক্ত হয়। এছাড়া বৌলতলী, সাহাপুর ও সাতপাড় ইউনিয়ন হিন্দু অধ্যুষিত। এসব এলাকার মানুষ বৈধ ও অবৈধ পথে ভারত যাতায়াত করে থাকেন। বৈধ পথে যাতায়াতকারীদের তথ্য আমাদের কাছে আছে। কিন্তু অবৈধ পথে যাতায়াতকারীদের তথ্য আমাদের কাছে নেই। তারা সবসময় তথ্য গোপন করে। তাই আক্রান্তদের মধ্যে ভারতীয় ধরন থাকার আশঙ্কা করা হচ্ছে। সংক্রমণ প্রতিরোধে সাতপাড়, সাহাপুর ও বৌলতলী ইউনিয়নের সব হাটবাজার লকডাউন ঘোষণা করা হয়েছে। ওই এলাকার মানুষের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা অব্যাহত রাখা হবে। এছাড়া গণপরিবহন চলাচল সীমিত করা হয়েছে। অতি প্রয়োজন ছাড়া সাধারণ মানুষকে ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। লকডাউন চলাকালে ক্ষতিগ্রস্ত পরিবারে সরকারি খাদ্য সহায়তা প্রদান করা হবে।

গোপালগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. এসএম সাকিবুর রহমান জানান, তেলিভিটা গ্রামে আক্রান্ত ৪১জনের মধ্যে করোনার উপসর্গ নেই। তারা হোম কোয়ারেন্টিনে রয়েছেন। এদের মধ্যে থেকে ১৫জনের নমুনা ঢাকার আইইডিসিআরে জিনোম সিকোয়েন্সের জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট আসার পর ধরন সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। তেলিভিটা গ্রামের সাথে আশপাশের সব গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। নদী পারাপারের খেয়া বন্ধ করে দেওয়া হয়েছে। সকালে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগের কর্মীরা সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল