বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

সাতক্ষীরার চারটি আসনে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ শেষ হয়েছে, চলছে গণনা

রোববার, জানুয়ারী ৭, ২০২৪
সাতক্ষীরার চারটি আসনে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ শেষ হয়েছে, চলছে গণনা

মুহা: জিললুর রহমান, সাতক্ষীরা:

কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই সাতক্ষীরার চারটি সংসদীয় আসনের ৬০২টি ভোট কেন্দ্রে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে ভোট গ্রহণ শুরু হয়। তবে ভোট কেন্দ্রগুলো ঘিরে প্রার্থীর কর্মী সমর্থকদের ভীড় পরিলক্ষিত হলেও জেলার প্রায় প্রতিটি কেন্দ্রে ভোটারের উপস্থিতি ছিল খুবই কম।

রোববার (৭ জানুয়ারি) সকাল থেকে সাতক্ষীরা-২ ও সাতক্ষীর-৩ সংসদীয় আসনের বেশ কয়েকটি ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে, কোথাও ভোটারদের কোন লাইন নেই। বিচ্ছিন্নভাবে দুইএকজন করে ভোটার কেন্দ্রে আসছেন এবং ভোট দিয়ে চলে যাচ্ছেন।
বেলা সোয়া ১টার দিকে সাতক্ষীরা সদর উপজেলার ব্রহ্মরাজপুর ইউনিয়নের বড়দল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে গিয়ে দেখা গেছে একটি বুথে সহকারি প্রিজাইডিং অফিসার সামনে ব্যালট পেপার নিয়ে চেয়ারে বসে ঘুমাচ্ছেন। পোলিং এজেন্টদের কয়েকজন বারান্দায় হাটাহাটি করছেন। অন্য বুথে কর্মরতরা গল্প করে সময় পার করছেন।

কেন্দ্রের প্রিজাইডিং অফিসার জানান, এই কেন্দ্রের ৩৮শ’ ভোটারের মধ্যে তখন পর্যন্ত প্রায় সাড়ে ৭শ’ ভোট পড়েছে। সাতক্ষীরা রসুলপুর সরকারি প্রাতমিক বিদ্যালয়ে ৩ হাজার ৮৭ ভোটের মধ্যে ভোট পড়েছে মাত্র ৭৭৭টি। এর মধ্যে একটি ভোট বাতিল হয়েছে। একইভাবে সাতক্ষীরা-৪ আসনে সকাল আটটা থেকে ভোট শুরু হলেও বেলা দশটা পর্যন্ত কোন কোন কেন্দ্রে ৮০ থেকে ১৩০টি পর্যন্ত ভোট পড়েনি। তবে বেলা ১২টা নাগাদ এসব কেন্দ্রে ২৫শতাংশ পর্যন্ত ভোট পড়ে। যদিও শ্যামনগরের খানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১২টা পর্যন্ত ভোটার উপস্থিতি ছিল মাত্র ১৪ শতাংশ। তবে উপজেলার বাদঘাটা মডার্ণ স্কুল কেন্দ্রে বেলা ১২টা নাগাদ ৩৯১৪ ভোটের মধ্যে ভোট পড়ে মাত্র ৯০৫টি।

শ্যামনগরের বাদঘাটা গ্রামের আল শাহরিয়ার জনি বলেন, মুলত প্রতিদ্ব›িদ্বতা না থাকায় তারা ভোট দিচ্ছে না। বড় বড় কয়েকটি দল নিবার্চনে না থাকায় ভোট প্রদানে আগ্রহ হারিয়ে ফেলেছেন বলে তার দাবি।

অপরদিকে এই আসনের ১৪২ কেন্দ্রের কোথাও জাতীয় পার্টি কিংবা তৃণমুলসহ পাঁচ প্রার্থীর কোন পোলিং এজেন্ট দেখা যায়নি।
এসব কেন্দ্রে প্রিজাংডিং অফিসারগণ জানান, সকাল থেকে নৌকা, নোঙর ও স্বতন্ত্র প্রার্থীর মিজানুর রহমানের পোালিং এজেন্টরা হাজির আছেন।

এদিকে সাতক্ষীরা-২, সাতক্ষীরা-৩ এবং সাতক্ষীরা-৪ আসনের বেশ কয়েকটি ভোট কেন্দ্রে গিয়ে কোথাও ভোটারদের লাইন দেখা যায়নি। দুইএকজন করে ভোটার এসে ভোট দিয়ে চলে যাচ্ছেন। তবে ভোট কেন্দ্র গুলোর বাইরে প্রার্থীদের কর্মী সমর্থকদের ভীড় দেখা গেছে। অপরদিকে সাতক্ষীরা-১ আসনের তালা উপজেলার মানিকহার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে একটি জাল ভোট প্রদানের ঘটনায় সহকারী প্রিজাইডিং অফিসার নব কুমার পাইনসহ ৩ জনকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত অপর দুজন হলেন, পোলিং অফিসার শাহাজউদ্দিন ও পোলিং অফিসার জি এম বারাকাত হুসাইন। 

অভিযোগ প্রাপ্তির পর সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শেখ মঈনুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করে সত্যতা পাওয়ায় তাদেরকে বহিষ্কার করেন।

সাতক্ষীরা জেলা নির্বাচন অফিস জানায়, জেলার চারটি সংসদীয় আসনের মোট ভোটার হচ্ছে ১৭ লাখ ৪৬ হাজার ২২৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮লাখ ৭৬ হাজার ১৬৮ ও মহিলা ভোটার ৮ লাখ ৬৯ হাজার ২৫৬ জন। জেলার মোট ভোট কেন্দ্র ৬০২টি এবং বুথের সংখ্যা ৩ হাজার ৭১৮টি। জেলার চারটি আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১০টি নিবন্ধিত রাজনৈতিক দলের ২২জন এবং ৮জন স্বতন্ত্র প্রার্থীসহ ৩০ জন প্রতিদ্ব›িদ্বতা করেন।

সাতক্ষীরা জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবীর জানান, নির্বাচনের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক
রাখতে জেলায় ৯জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ১৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৫ উপজেলায় সশস্ত্র বাহিনীর একটি ব্যাটালিয়ন, ১০
প্লাটুন বিজিবি, ৪ প্লাটুন র‍্যাব, ৭ হাজার পুলিশ ও ১৪ হাজার আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। নির্বাচনকে ঘিরে কঠোর
নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রোববার বিকাল সোয়া ৫টার দিকে এরির্পোট লেখা পর্যন্ত জেলার চারটি সংসদীয় আসনের বিভিন্ন ভোট কেন্দ্রে ভোট গণনার কাজ চলছে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল