শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ভিয়েতনামে করোনার হাইব্রিড ধরন

শনিবার, মে ২৯, ২০২১
ভিয়েতনামে করোনার হাইব্রিড ধরন

আন্তর্জাতিক ডেস্ক : ভিয়েতনামে করোনাভাইরাসের একটি নতুন ধরন শনাক্ত হয়েছে। এটা ভারত এবং যুক্তরাজ্যে শনাক্ত হওয়া ভাইরাসের দুটি ধরনের হাইব্রিড বা মিশ্রণ। নতুন ওই ধরনটি বাতাসে দ্রুত ছড়ায়।

শনিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী নগুয়েন থানহ লং বলেন, নতুন শনাক্ত ধরনটির জিনোম সিকোয়েন্স করে দেখা গেছে, এটি ভারত ও যুক্তরাজ্যে শনাক্ত হওয়া ধরন দুটির মিশ্রণ। আরও সুনির্দিষ্টভাবে বলতে গেলে এটি ভারতে প্রথম শনাক্ত ধরনের বিবর্তন, যার উৎপত্তি মূলত যুক্তরাজ্যের ধরনটি থেকে। এ বিষয়ে ভিয়েতনামের পক্ষ থেকে দ্রুতই বিশ্বকে জানানো হবে বলে জানিয়েছেন মন্ত্রী। এমন সময় এ ঘোষণা এলো যখন ভারতীয় ধরন নিয়ে বিশ্বে উদ্বেগ রয়েছে।

দেশটি গত বছরের বেশিরভাগ সময় সফলভাবে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারলেও এখন সেখানে এ ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে। গত এপ্রিলের শেষের দিকে দেশটির ৩১টি শহর ও প্রদেশে প্রায় তিন হাজার ৬০০ মানুষ সংক্রমিত হয়েছে, যা দেশের মোট আক্রান্তের অর্ধেকেরও বেশি। এর আগে ভিয়েতনামের প্রশাসন আরও সাতটি ধরন শনাক্ত করার তথ্য জানিয়েছিল, যার মধ্যে যুক্তরাজ্য এবং ভারতীয় ধরনটিও ছিল।

নগুয়েন আরও জানান, করোনাভাইরাসের নতুন ধরনটি পরীক্ষা করে দেখা গেছে যে এটা আগের জানা ধরনগুলোর চেয়ে আরও বেশি সংক্রামক এবং ভাইরাসটি খুব দ্রুত নিজের প্রতিরূপ জন্ম দিতে পারে। এখন পর্যন্ত সরকারি হিসাবে ৯ কোটি ৭০ লাখ জনসংখ্যার ভিয়েতনামের ছয় হাজার ৩৬৯ জন কভিড-১৯ এ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৪৭ জন। সূত্র : এএফপি।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল