শনিবার, ২০ এপ্রিল ২০২৪

হল-ক্যাম্পাস খোলার দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

শনিবার, মে ২৯, ২০২১
হল-ক্যাম্পাস খোলার দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

সময় জার্নাল, নিজস্ব প্রতিবেদক: 'অনলাইনে ক্লাস নয়, হল-ক্যাম্পাস খোলা চাই'। স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাস খোলার রোডম্যাপ ঘোষণার দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। 

রবিবার (৩০ মে) সকাল ১১ টায় রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান কর্মসূচির পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।


মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের হঠকারী সিদ্ধান্তের ফলে লাখ লাখ শিক্ষার্থীর জীবন এখন হুমকির মুখে। শত শত শিক্ষার্থী মানসিক অবসাদগ্রস্তসহ নানামুখী চাপে দিশেহারা। সারাদেশে দোকানপাট, মার্কেট, বাজার, শপিংমল, কলকারখানাসহ সবকিছু যখন চলছে, তখনও নানা ছুতোয় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হচ্ছে। এতে করে অনেক শিক্ষার্থীর চাকরিতে প্রবেশের বয়সসীমা পার হয়ে যাচ্ছে এবং দীর্ঘসূত্রিতার দরুণ একই বর্ষে দুই বছর যাবত আটকে আছে। দীর্ঘ সেশনজট, যথাযথ নির্দেশনার অভাবসহ বিভিন্ন নেতিবাচক অবস্থার আশঙ্কায় শিক্ষার্থীরা এখন ভয়ানক পরিস্থিতির মধ্যে রয়েছে।

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী শাহনাজ সুমি বলেন, আগামী বাজেটে শিক্ষার্থীদের জন্য প্রণোদনার ব্যবস্থা রাখার দাবি জানাচ্ছি। আমরা দেখেছি সরকার গার্মেন্টস মালিক, বাস মালিকসহ অন্য ব্যবসায়ীদের জন্য প্রণোদনার ব্যবস্থা করেছে। কিন্তু করোনাকালে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত দরিদ্র শিক্ষার্থীদের জন্য তেমন কোনো সরকারি সাহায্য- সহযোগিতা মেলেনি। যার ফলে অনেক শিক্ষার্থীই এখন মানবেতর জীবনযাপন করছে। অনেকের আবার পড়ালেখা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। আগামী বাজেটে যেন প্রতিষ্ঠানভিত্তিক ক্ষতিগ্রস্ত ও দরিদ্র শিক্ষার্থীদের জন্য প্রণোদনার ব্যবস্থা রাখা হয়, আমরা সে দাবি জানাই।

এ সময় উপস্থিত শিক্ষার্থীরা বলেন, যদি অবিলম্বে স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাস খোলার রোডম্যাপ ঘোষণা করা না হয় তবে আবারও নীলক্ষেত মোড় অবরোধ করে কঠোর আন্দোলন হবে।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল