রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

ভারতীয়সহ এক বাংলাদেশি বহনকারী জাহাজে হুথিদের হামলা

রোববার, জানুয়ারী ২৮, ২০২৪
ভারতীয়সহ এক বাংলাদেশি বহনকারী জাহাজে হুথিদের হামলা

আন্তর্জাতিক ডেস্ক 

এডেন উপসাগরে ব্রিটিশ তেলবাহী ট্যাংকার জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বিদ্রোহী গোষ্ঠী হুথি। ২২ ভারতীয়সহ জাহাজে একজন বাংলাদেশিও ছিলেন। হামলায় জাহাজে কয়েক ঘণ্টা ধরে আগুনে জ্বলছিল। তবে জাহাজের ক্রুদের নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। তবে সবাই নিরাপদে আছেন।

শনিবার( ২৪ জানুয়ারি) ভারতীয় নৌবাহিনীর বরাতে সংবাদ মাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

হামলার শিকার তেলবাহী ট্যাংকার জাহাজটির নাম মার্লিন লুয়ান্ডা। মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী এই জাহাজ পরিচালনা করে বহুজাতিক প্রতিষ্ঠান ট্রাফিগুরা। বিশালাকৃতির জাহাজটি ইয়েমেনের এডেন উপসাগরে পৌঁছানোর পরপরই আক্রান্ত হয়। জাহাজটিকে লক্ষ্য করে বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুথি বিদ্রোহীরা।

বিবিসি জানায়, ইয়েমেনে অবস্থিত ইরান-সমর্থিত গোষ্ঠী বলেছে, "আমেরিকান-ব্রিটিশ আগ্রাসনের" প্রতিক্রিয়ায় শুক্রবার মার্লিন লুয়ান্ডাকে লক্ষ্য করে আক্রমন করেছে। পরে ফরাসী, ভারতীয় এবং মার্কিন নৌবাহিনী জাহাজটিকে সহায়তা প্রদান করে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস এই হামলাকে ‘অসহনীয় ও অবৈধ’ বলে অভিহিত করেছেন।

এক্স-এর এক পোস্টে বলেন, লোহিত সাগরে নৌচলাচলের স্বাধীনতা রক্ষা করা আমাদের কর্তব্য এবং আমরা সেই কারণে বরাবরের মতোই প্রতিশ্রুতিবদ্ধ থাকি। মার্লিন লুয়ান্ডার অপারেটরটি যুক্তরাজ্যের একটি নিবন্ধিত কোম্পানি ওসিওনিক্স সার্ভিসেস লিমিটেড হিসাবে নিবন্ধিত।

লোহিত সাগর অঞ্চলে জাহাজে হামলার জবাবে হুথিদের লক্ষ্য করে বিমান হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

শনিবার একটি আপডেটে, ট্রাফিগুরা বলেছে যে সমস্ত ক্রু নিরাপদ এবং একটি কার্গো ট্যাঙ্কের আগুন নিভিয়ে ফেলা হয়েছে। জাহাজটি এখন একটি নিরাপদ পোতাশ্রয়ের দিকে যাত্রা করছে।

এটি লোহিত সাগরে এবং এর আশেপাশে হুথিদের বাণিজ্যিক জাহাজের উপর সর্বশেষ হামলা। গোষ্ঠীটি বলেছে যে তারা গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে এই অঞ্চলে জাহাজগুলিকে লক্ষ্যবস্তু করছে, যেখানে ইসরায়েল হামাসের বিরুদ্ধে লড়াই করছে।

একটি বিবৃতিতে, একজন হুথি মুখপাত্র দাবি করেছেন, মার্লিন লুয়ান্ডা একটি ব্রিটিশ জাহাজ এবং "আমাদের দেশের বিরুদ্ধে আমেরিকান-ব্রিটিশ আগ্রাসনের" প্রতিক্রিয়া হিসাবে এটিকে লক্ষ্যবস্তু করা হয়েছিল।

নভেম্বর থেকে, হুথিরা বিশ্বের অন্যতম ব্যস্ততম শিপিং লেন, লোহিত সাগর দিয়ে ভ্রমণকারী বাণিজ্যিক জাহাজগুলোতে দফায় দফায় হামলা শুরু করেছে।

 আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল