বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

কাজল রশীদ শাহীনের প্রথম মননশীল বই বাংলাদেশের নবজাগরণ

শনিবার, ফেব্রুয়ারী ১৭, ২০২৪
কাজল রশীদ শাহীনের প্রথম মননশীল বই বাংলাদেশের নবজাগরণ

নিজস্ব প্রতিবেদক:

অমর একুশের বইমেলায় প্রকাশিত হয়েছে কাজল রশীদ শাহীনের প্রথম মননশীল বই বাংলাদেশের নবজাগরণ ও মুসলিম সাহিত্য সমাজ : অন্বেষা অবলোকন তত্ত্ব'। বইটি প্রকাশ করেছে কালের ধ্বনি।

বইটি কাজল রশীদ শাহীনের দীর্ঘদিনের চিন্তার প্রাথমিক প্রকাশ বলে জানিয়েছে। এতেও 
উঠে এসেছে মুসলিম সাহিত্য সমাজের নানাদিক। সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক গুরুত্ব প্রসঙ্গে উপস্থাপন করা হয়েছে বাংলার রেনেসাঁ থেকে বাংলাদেশের নবজাগরণের স্বতন্ত্র বৈশিষ্ট্য।
তিনি আরও বলেন, অনেক তর্ক বিতর্ক থাকতে পারে কিন্তু এটা ইতিহাস থেকে বিশ্বাস করতে হবে যে, ঢাকায় বাংলাদেশের নবজাগরণ সংঘটিত হয়েছিল। আর বাংলাদেশের নবজাগরণের সার্থকতা হলো, এ জাগরণ একটি স্বাধীন জাতি রাষ্ট্রের জন্ম দিয়েছে, যা পৃথিবীর ইতিহাসে তুলনারহিত উদাহরণ।

বইটির প্রকাশক ইমরান মাহফুজ বলেন,  ইতিহাসের যাত্রা পথে চলতে চলতে আমাদের অনেক অজানা জানায়। তার মধ্যে নবজাগরণ একটি। নবজাগরণ ছাড়া কোন সমাজ রাষ্ট্র দাঁড়াতে পারে না। আর আমাদের স্বাধীনতার মাধ্যমে বাংলাদেশের নবজাগরণের সার্থকতা পায়। বলা যায়, এ জাগরণ একটি স্বাধীন জাতি রাষ্ট্রের জন্ম দিয়েছে, যা ইতিহাসের অসামান্য পাঠ। বইটির চিন্তা নানান সময়ে বিচ্ছিন্নভাবে এলেও কাজল রশীদ শাহীনের গবেষণায় একটি মডেল হিসেবে ধরা যায়। যদিও তিনি বলছেন এটি প্রস্তাবনা, তবু এর মূল্য তুলনাহীন। ইতিহাস ও প্রজন্মের দায় অনুভব করে আমাদের কালের ধ্বনি প্রকাশের উদ্যাগ নেয়। 

বাংলাদেশের নবজাগরণ ও মুসলিম সাহিত্য সমাজ : অন্বেষা অবলোকন তত্ত্ব' ১৮০ পৃষ্ঠার বইতে ৬টি শিরোনামে ১০টি উপশিরোনামে চিন্তাগুলো বিন্যাস্থ করা হয়েছে। দাম ৪২০ টাকা। প্রচ্ছদ করেছেন নির্ঝর নৈঃশব্দ্য।

আর শিক্ষার্থী পাঠকদের আগ্রহ বিবেচনা করে বইটির একটি  কারণে শিক্ষার্থী সংস্করণ আনছি মেলায়। যা মাত্র ২০০টাকায় পাওয়া যাবে লিটলম্যাগ চত্ত্বরের ৯ নং কালের ধ্বনির স্টল ও দুয়ার প্রকাশনীর (সোহরাওয়ার্দী উদ্যান) ৩৫৬ নং স্টলে। 

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল