বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

বাকচক্র একাডেমির 'বিজয়ে বসন্ত' উৎসব অনুষ্ঠিত

শনিবার, ফেব্রুয়ারী ১৭, ২০২৪
বাকচক্র একাডেমির 'বিজয়ে বসন্ত' উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে ও বসন্তের আগমনকে উপলক্ষ করে সাংস্কৃতিক প্রতিষ্ঠান বাকচক্র একাডেমির বসন্ত বরণ অনুষ্ঠিত হয়েছে।

 ১৬ ফেব্রুয়ারী বাকচক্র একাডেমি রাজধানীর মগবাজারের নজরুল একাডেমিতে এ  আয়োজন করেছিল সাংস্কৃতিক অনুষ্ঠান  " বিজয়ে বসন্তে"৷ 

নজরুল একাডেমির অডিটোরিয়ামে বিকেল ৪ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলা আয়োজনে প্রদীপ জ্বালিয়ে শুভ উদ্ভোদন করেন ইউনুস খান মেমোরিয়াল কলেজের প্রিন্সিপাল কবি ও লেখক কামরুল হুদা পথিক। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যারিস্টার আশরাফ রহমান, সঙ্গীতাঙ্গন পত্রিকার প্রধান সম্পাদক ও প্রকাশক আহসানুল হক, সরকারি তিতুমীর কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক শেখ নাজিয়া জাহান, সরকারি তিতুমীর কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মুস্তাফা মাহবুব রাসেল, বিশিষ্ট সঙ্গীত শিল্পী রিদওয়ানা আফরিন সুমি, বাংলাদেশ  শিল্পকলা একাডেমির সিনিয়র নৃত্যশিল্পী, সুপ্তোথিতায়া একাডেমির নৃত্য নির্দেশক ও পরিচালক এস এম রাইহানুল আলম, লেখক মাসুম মুহতাদী ও কবি পারভীন আক্তার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাকচক্র একাডেমির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রান্তিক হোসাইন।

 এই আয়োজনে বাকচক্র একাডেমির বিভিন্ন বয়সের শিক্ষার্থীরা বসন্ত ও ভাষার মাস কে উপলক্ষ করে নাচ, গান ও নৃত্য পরিবেশন করে। 


অনুষ্ঠানে বক্তব্যে ব্যারিস্টার আশরাফ রহমান বলেন, এ ধরনের সাংস্কৃতিক প্রোগ্রাম মানুষকে অপরাধ থেকে দূরে রাখে, খারাপ কাজ থেকে দূরে রাখে। 

সরকারি তিতুমীর কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক শেখ নাজিয়া জাহান বলেন, আজকের যে শিশুরা এখানে পারফর্ম করছে ওরাই একদিন বড় কিছু হবে। সে দিনটির জন্য অপেক্ষায় থাকবো। বাকচক্র একাডেমির জন্য শুভ কামনা।

মাসুম মুহতাদী বলেন, আপনার বাচ্চাকে যখন শিল্প সাহিত্যের সাথে যুক্ত রাখবেন। আমার বিশ্বাস তারা বড় অপরাধে যুক্ত হবেনা। আপনার বাচ্চাকে যদি অন্যদের চেয়ে আলাদা করতে হয় তাহলে আলাদা কিছু শেখাতে হবে।

সরকারি তিতুমীর কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মুস্তাফা মাহবুব রাসেল বলেন,
প্রাতিষ্ঠানিক পর্যায়, সাংগঠনিক পর্যায় আমরা দেখি কেবল বিচ্ছিন্নতা। শিক্ষার্থীরা যেন সমাজের কল্যানের জন্য একসঙ্গে চলার শিক্ষাটা যেন পায় আমাদের এ ধরনের প্রয়াসের মাধ্যমে। আমাদের শিশুরা যেন সংবেদনশীল হয় সে শিক্ষাটা দিতে হবে তাদের। যারা বাকচক্র একাডেমি গড়ে তুলেছে তাদেরকে সাধুবাদ জানাই। 

সঙ্গীতাঙ্গন পত্রিকার প্রধান সম্পাদক ও প্রকাশক আহসানুল হক, আমি আনন্দিত এত কম সময়ের মধ্যে এত জনের ভালোবাসা পেয়েছে বাকচক্র। ওদের চেষ্টার জন্য অনেক ধন্যবাদ। ছেলেমেয়েদের দিকে খেয়াল রাখতে হবে ওরা কোন জিনিসটা পছন্দ করে। আপনারা যদি একটু খেয়াল করেন ওরা কি জিনিসটা চায়। 

আমন্ত্রিত অতিথি প্রতিষ্ঠানের পক্ষ থেকে সিরাজ মিয়া মেমোরিয়াল মডেল স্কুলের কালচারাল ক্লাবের বাচ্চাও এই আয়োজনে অংশগ্রহণ করেছে। তাদের নাচ গান ও বৃন্দ আবৃত্তি পরিবেশনা দর্শকদের মাঝে মুগ্ধতা  ছড়িয়েছে। 

এছাড়াও  সাংস্কৃতিক সংগঠন হিসেবে মঞ্চে নাচ, গান ও দ্বৈত আবৃত্তি পরিবেশন করে শুদ্ধস্বর কবিতা মঞ্চের উদীয়মান শিল্পীরা।  
মিডিয়া পার্টনার  সঙ্গীত বিষয়ক পত্রিকা " সঙ্গীতাঙ্গন"

মহান বিজয় দিবস- ২০২৩ উপলক্ষে বাকচক্র একাডেমি দেশব্যাপী শিশুদের জন্য আয়োজন করেছিল উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণ করা হয় উক্ত আয়োজনে। 


উল্লেখ্য, বাকচক্র একাডেমির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রান্তিক হোসাইন 
প্রতিষ্ঠাকালীন সদস্য ও ব্যবস্থাপনা পরিচালক মো: নোমান সিদ্দিক। বাকচক্র একাডেমির ব্যবস্থাপক বাংলাদেশ শিল্পকলা একাডেমি নৃত্য শিল্পী তানজিলা আক্তার ও সহ ব্যবস্থাপক খাদিজা আক্তার তমা।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল