বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

বাংলাদেশ ১ম বারের মত ফরিদপুরে ভার্চুয়াল আদালতে হলো বিচারকের সাক্ষ্য গ্রহণ

রোববার, ফেব্রুয়ারী ২৫, ২০২৪
বাংলাদেশ ১ম বারের মত ফরিদপুরে ভার্চুয়াল আদালতে  হলো বিচারকের সাক্ষ্য গ্রহণ

এহসান রানা, ফরিদপুর প্রতিনিধি:

ভার্চুয়াল আদালতে প্রথমবারের মতো বাংলাদেশের কোন আদালত বিদেশে অবস্থানরত মামলার জবানবন্দি গ্রহণকারী বিচারকের সাক্ষ্য গ্রহণ করলো।

 রোববার বেলা ১১টার দিকে ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২ নং আমলী আদালতে জুম অ্যাপের মাধ্যমে এ সাক্ষ্য গ্রহণ করা হয়। সংশ্লিষ্ট আদালতের বিচারক শিহাবুল ইসলাম এসময়  আমেরিকার ফ্লোরিডা অঙ্গরাজ্যে অবস্থানরত সাবেক জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হারুন-অর-রশীদের সাক্ষ্য গ্রহণ করেন। 

এসময় আদালতে সহকারী সরকারি কৌশলী তথা এপিপি ও বিবাদী পক্ষের আইনজীবীগণ সহ জামিনে মুক্ত দুই মামলার দুই আসামি হাজির ছিলেন।

বিষয়টির ও ঘটনার সত্যতা নিশ্চিত করে রাষ্ট্রপক্ষের আইনজীবী এপিপি অ্যাডভোকেট সানোয়ার হোসেন জানান, ডাকাতির অভিযোগে ২০১০ সালে দায়েরকৃত দু'টি মামলায় আটক দুই আসামীর নিকট থেকে তৎকালীন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হারুন-অর-রশিদ ১৬৪ ধারায় জবানবন্দি গ্রহণ করেন। বর্তমানে তিনি ফ্লোরিডা ইউনিভার্সিটিতে পিএইচডি অধ্যয়নরত। তবে মামলার কার্যক্রম পরিচালনায় তার সাক্ষ্য গ্রহণ জরুরি হয়ে পড়ে। এ অবস্থায় আইন মন্ত্রণালয়ের উদ্যোগে পররাষ্ট্র মন্ত্রণালয় ও মার্কিন দূতাবাসের সহায়তায় তার নিকট সাক্ষ্য গ্রহণের শুনানি পৌছিয়ে ভার্চুয়াল আদালতে সাক্ষ্য গ্রহণের ব্যবস্থা নেয়া হয়। সে অনুযায়ী আজ এ সাক্ষ্য গ্রহণ করা হয়। 

ভার্চুয়াল আদালতে বিদেশে অবস্থানরত কোন বিচারকের সাক্ষ্য গ্রহণ এবারই প্রথম বলে জানান ওই আইনজীবী। এর আগে ভার্চুয়াল আদালতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কারাগারে থাকা আসামির রিমান্ড শুনানি এবং হাজতি আসামিকে আদালত কক্ষে হাজির না করে কারাগারে রেখেই জামিন শুনানির ব্যবস্থা করা হয়। 

উল্লেখ্য,  করোনা সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে দেশে প্রথমবারের মতো ২০২০ সালের ২৯ মার্চ থেকে ৩০ জুন পর্যন্ত আদালতগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপর বিচার বিভাগকে সচল রাখার প্রয়োজনীয়তায় দেশে ভার্চুয়াল মাধ্যমে আদালতের কার্যক্রম শুরু। ২০২০ সালের ১১ মে থেকে সীমিত পরিসরে বিচারিক কার্যক্রম শুরুর মাধ্যমে দেশে ভার্চুয়াল আদালত চালু হয়েছিল।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল