বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

দুই বছর ধরে প্রধান প্রকৌশলীর দ্বায়ীত্বে একজন ডিপ্লোমা প্রকৌশলী

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৭, ২০২৪
দুই বছর ধরে প্রধান প্রকৌশলীর দ্বায়ীত্বে একজন ডিপ্লোমা প্রকৌশলী

সাইদ আহম্মদ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়:

প্রায় দুই বছর ধরে ফাঁকা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলীর পদ‌। বেশ কয়েকবার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও নিয়োগ দেওয়া হয়নি কোন প্রকৌশলী।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, ২০২২ সালের ফেব্রুয়ারিতে মেয়াদ শেষ হয় প্রকৌশল বিভাগের প্রধান প্রকৌশলী আজিজুর রহমানের।মেয়াদ শেষের পর ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেওয়া হয় পদটিতে আবেদনের যোগ্যতা না থাকা ডিপ্লোমা প্রকৌশলী মোমেনুল এহসানকে।

তিনি বিশ্ববিদ্যালয়টির নির্বাহী প্রকৌশলীর (বিদ্যুৎ) দ্বায়ীত্বে ছিলেন। অথচ বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী হিসেবে দায়ীত্বে থাকেন একজন দক্ষ পুরাকৌশল (সিভিল ইঞ্জিনিয়ার)। প্রধান প্রকৌশলীর পদে একজন ডিপ্লোমা প্রকৌশলী দ্বায়িত্বে থাকায় কর্মদক্ষতা কমেছে বিভাগটিতে।

এদিকে প্রধান প্রকৌশলীর মেয়াদ শেষের পর ওই মাসেই শূন্য পদটির জন্য স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পুরকৌশল বা সমমানের স্নাতক ডিগ্রিধারী এবং অবকাঠামোগত উন্নয়ন, পরিকল্পনা প্রণয়ন, প্রকল্প ব্যবস্থাপনা কাজে ১৫ বছরের অভিজ্ঞতার কথা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু সেই বিজ্ঞপ্তিতে আবেদনকৃত প্রার্থীদের নিয়ে কোন নিয়োগ প্রক্রিয়ায় যাইনি শেকৃবি প্রসাশন।

পরে  ২০২৩ সালের ২ জানুয়ারি পুনরায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। কিন্তু বিজ্ঞপ্তি প্রকাশের এক বছর পরেও নিয়োগ দেয়া হয়নি কোনো প্রকৌশলীকে। ফলে পদটিতে এখনো দায়িত্ব পালন করছেন একজন ডিপ্লোমা প্রকৌশলী।

অভিযোগ আছে বিশ্ববিদ্যালয়টিতে বিভিন্ন কাজে ডিপ্লোমা প্রকৌশলীদের বেশি গুরুত্ব দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়টির প্রকৌশল বিভাগে দায়িত্বে থাকা ১০ জন প্রকৌশলীর মধ্যে ৫ জনই ডিপ্লোমা ডিগ্রিধারী।

এসব বিষয়ে প্রধান প্রকৌশলী পদে দায়িত্বে থাকা মোমেনুল এহসান বলেন, ‘দপ্তরের কাজ সচল রাখতে আমাকে টেম্পোরারি দায়িত্ব দেওয়া হয়েছে। টেকনিক্যাল কিছু বিষয়ের জন্য হয়তো কোনো প্রকল্প শেষ হতে বিলম্ব হয়েছে তবে কাজের গুণগত মান বজায় রাখা হয়েছে। আমি নিজের সাধ্যমতো দায়িত্ব পালনের চেষ্টা করছি। প্রধান প্রকৌশলী নিয়োগ হলে তিনি সব দায়িত্ব বুঝে নেবেন।’

প্রধান প্রকৌশলী নিয়োগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রেজাউল করিম বলেন, ‘প্রথম বিজ্ঞপ্তিতে চাহিদা অনুযায়ী সেভাবে আবেদন জমা না হওয়ায় আবার বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। তবে অতি দ্রুতই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল