রবিবার, ২৪ অক্টোবর ২০২১

বাজেটে শিক্ষায় বরাদ্দ বাড়ছে

বৃহস্পতিবার, জুন ৩, ২০২১
বাজেটে শিক্ষায় বরাদ্দ বাড়ছে

সময় জার্নাল রিপোর্ট :  আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেট ঘোষণা করা হবে আজ বৃহস্পতিবার (৩ জুন)। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে আজ ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাব উত্থাপন করবেন। বিকেল ৩টায় জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হবে। এ বাজেটে শিক্ষা খাতের বরাদ্দ নিয়ে আগ্রহ তৈরি হয়েছে সংশ্লিষ্টদের। এ খাতে এবার বাড়তি বরাদ্দ দেওয়া হবে বলে আশা করছেন তারা।

সূত্র জানায়, এবার করোনাকালীন ক্ষতি পুষিয়ে নিতে বরাদ্দ বাড়ছে শিক্ষা খাতে। গতবারের চেয়ে প্রায় ১০ হাজার কোটি টাকা বেশি বরাদ্দ পাচ্ছে শিক্ষার সংশ্নিষ্ট তিন মন্ত্রণালয়। বাড়তি অর্থ দিয়ে করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষা খাতের ক্ষতি কাটিয়ে ওঠার উদ্যোগ নেওয়া যাবে। এ ছাড়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতেও বরাদ্দ থাকছে এবারের বাজেটে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুবুর রহমান এ প্রসঙ্গে চলতি সপ্তাহেই বলেছেন, ‘আগের বছরের চেয়ে এবার বেশি বরাদ্দ চেয়েছি। বরাদ্দ বাড়বে বলে আশা করছি।’ এ সময় এমপিওভুক্তির জন্য বাজেটে বরাদ্দ থাকবে কিনা, এমন প্রশ্নে তিনি বলেন, ‘হ্যাঁ, থাকবে।’

২০২০-২১ অর্থবছরের বাজেটে শিক্ষা খাতের জন্য বরাদ্দ ছিল ৬৬ হাজার ৩৯১ কোটি টাকা। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পায় ২৪ হাজার ৯৪০ কোটি টাকা। এ ছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষার জন্য ৩৩ হাজার ১১৭ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে ছিল আট হাজার ৩৩৪ কোটি টাকা।

গত অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে বরাদ্দের পরিমাণ ছিল দুই দশমিক ৯ শতাংশ। তবে ইউনেস্কোর পরামর্শ, শিক্ষা খাতে জিডিপির ছয় শতাংশ বরাদ্দ থাকা প্রয়োজন।

এ প্রসঙ্গে শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, শিক্ষায় বরাদ্দ জাতি গড়ে তোলার জন্য বিনিয়োগ। অথচ যে যৎসামান্য বরাদ্দ দেওয়া হয়, তাতে শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নীত করা তো দূরের কথা, দেশীয় মানও ধরে রাখা কঠিন।

জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের প্রত্যাশিত এমপিওভুক্তির জন্য বরাদ্দ থাকবে এবারের বাজেটে। এ জন্য বরাদ্দ চেয়ে আগেই অর্থ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এমপিওভুক্তির জন্য বাড়তি ২০০ কোটি টাকা বরাদ্দ চেয়েছিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। তবে তা না দিয়ে ১৫০ কোটি টাকার সিলিং করে দিয়েছে অর্থ বিভাগ।

এ ছাড়া কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এমপিওভুক্তির জন্য ১০০ কোটি টাকা চাইলেও ৫০ কোটি টাকায় সিলিং করে অর্থ মন্ত্রণালয়। বাজেট পাসের পর এমপিওভুক্তির আবেদন নেওয়া শুরু করবে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে শিক্ষা খাতে বাজেটের ২৫ শতাংশ বরাদ্দের দাবি জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক ছাত্রসংগঠনসহ অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান। শিক্ষার মানোন্নয়নে এবং বিশ্বমানের করতে এ দাবি জানানো হয়েছে। এ ছাড়া করোনাকালীন ক্ষতি পুষিয়ে নিতে বিশেষ বরাদ্দ রাখার দাবি জানানো হয়েছে।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ