শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

জেদ থেকে ঘোরাঘুরি, একশোর বেশি দেশে ঘুরেছেন তিনি

বুধবার, মার্চ ২৭, ২০২৪
জেদ থেকে ঘোরাঘুরি, একশোর বেশি দেশে ঘুরেছেন তিনি

মো. মাইদুল ইসলাম:

ডা. রাইক রিদওয়ানের বেড়ে ওঠা চট্টগ্রামে। ভ্রমণের শুরুটা বাবা-মায়ের সঙ্গেই। তবে ভাবেননি পৃথিবীর এত দেশ ঘুরবেন। 
বিভিন্ন দেশে ঘোরাঘুরি করা হয়েছে নেশার চেয়েও কিছুটা জেদ থেকেই। ২০১৬-১৭ সালে ইউরোপে রেফিউজি ক্রাইসিস চলছিল সেসময়ে  বাংলাদেশিদের হয়রানির শিকার হতে হত। সেই হয়রানি, বাজে ব্যবহার ও রেশিয়াল প্রফাইলিংকে বুড়ো আঙ্গুল দেখাতেই বেশি-বেশি বিভিন্ন দেশে ঘোরাঘুরি শুরু করেন তিনি। সেই সঙ্গে ঐতিহাসিক স্থানগুলো ঘুরে দেখতে চাওয়ার ইচ্ছে তো ছিলোই।  রাইক রিদওয়ান এখন পর্যন্ত বিশ্বের ১১৯ টি দেশ ঘুরে দেখেছেন-জেনেছেন নানা ইতিহাস-ঐতহ্য ও সংসকৃতি। সময় জার্নালের সাথে কথোপকথনে জানালেন তার ভ্রমণ নিয়ে। 

শুরুটা হয় প্রথম মা-বাবার সাথেই। তারা নিজেরাও ভ্রমন প্রিয় হওয়ায় প্রথম ১০টা দেশ তাদের সাথেই যাওয়া। যুক্তরাজ্যে এমবিবিএস করতে যাই ২০১১তে। ২০১৬ তে যখন ৪র্থ ইয়ারে হঠাৎ ভাবলাম, ইউরোপ তো ঘুরে দেখা যায়। তারপর থেকেই শুরু। একবার ডাক্তার হয়ে যাওয়ার পর ২০১৭ থেকে প্রায় প্রত্যেকটা ছুটি হয়ে যায় ভ্রমণ।

সময় জার্নাল: তখন কি ভেবেছিলেন এত দেশ ঘোরার অভিজ্ঞতা হবে? নেশাটা হলো  কিভাবে?
রাইক রিদওয়ান: না ভাবিনাই এত ঘুরব। নেশা আসলে কিছুটা জিদ থেকেই। বাংলাদেশি হিসেবে বেশ অনেক হয়রানি করত ২০১৬-১৭তে যেহেতু তখন ইউরোপে রেফিউজি ক্রাইসিস চলছিল। তাদের বাজে ব্যবহার ও রেশিয়াল প্রফাইলিং কে বুড়ো আঙ্গুল দেখাতেই কিছুটা বেশি বেশি ঘুড়া। তার সঠে ইতিহাসের যত গল্প শুনেছি, সেই স্থান গুলো ঘুরে দেখতে চাইতাম। এর সাথে আবার ইচ্ছা হলো এমন দেশ গুলোয় যাই যেখানে ট্রিটমেন্ট বেটার হবে - সেভাবেই শুরু করি দক্ষিন আমেরিকায় যাওয়া ইত্যাদি।

সময় জার্নাল: আপনি কেন ভ্রমণ করেন?
রাইক রিদওয়ান: ভ্রমনের কারন তো একটা না, কয়েকটা। এত দেশ হওয়ার পর এখন চাই প্রত্যেক দেশ ভ্রমন করতে। কিন্তু মুল কারন ছিল আমি দেশ-বিদেশ ঘুরে দেখতে চাই, সব সুন্দর জায়গা গুলো দেখতে চাই নিজের চোখেই। সাথে আগে যা বললাম - ইতিহাস অনেক পছন্দ হওয়ায়, নিজের চোখে ইতিহাসের বেচে থাকা সব দেখতে চাই।

সময় জার্নাল: আপনার সম্পর্কে বলুন?
রাইক রিদওয়ান: এখন লন্ডনে থাকি। আমি এখানে একটা হাসপাতাল্র ইমার্জেন্সি মেডিসিনের রেজিস্ট্রার হিসেবে কাজ করি। বেড়ে ওঠা চট্টগ্রামে। ২০০৮ এ Chittagong Grammar School থেকে O level করি। ২০১০ এ ঢাকার Oxford International School থেকে A level করি। ২০১১ তে  যুক্তরাজ্যের University of Bristol থেকে MBBS শুরু করেছিলাম। 

সময় জার্নাল: নতুন জায়গায় ভ্রমণের আগে কোন বিষয়গুলো লক্ষ্য রাখা উচিৎ?
রাইক রিদওয়ান: অবশ্যই সেইফটি প্রথম। আমি যেহেতু অনেক জায়গায় যাই, অনেক জায়গা তেমন সেইফ না। সে এলাকায় কিভাবে চলব না চলব। এর পর হলো ওই এলাকায় ট্যুরিস্টদের জন্যে কি কি ধোকা আছে, সেগুলা। এর পর জাস্ট ডিপ রিসার্চ করা প্রত্যেকটা স্থান নিয়ে। এগুলা না করতে চাইলে একটা ভাল ট্রাভেল এজেন্টের সাহায্য নেয়া।

সময় জার্নাল: আপনার প্রিয় দেশ কোনটি?
রাইক রিদওয়ান: প্রিয় দেশ একটা বলা কঠিন। এগুলা ভাল লেগেছিল - কঙ্গো, কেনিয়া, সেনেগাল, বটসোয়ানা, ক্রোয়েশিয়া, বসনিয়া, মন্টেনেগ্রো, স্লোভেনিয়া, ওমান, কিউবা, ডমিনিকা।

সময় জার্নাল: বাংলাদেশের ভ্রমণ উপযোগী কেমন? পর্যটন স্পটগুলোর অবস্থা ও সম্ভাবনা কেমন দেখছেন?
রাইক রিদওয়ান: বাংলাদেশ অনেক ভ্রমন উপযোগী। আমাদের অনেক জনসংখ্যা হওয়ায় আমাদের পর্যটন কেন্দ্র গুলো একটু ব্যস্থই থাকে - কিন্তু এটা স্বাভাবিক। সম্ভাবনা ভাল।

সময় জার্নাল: এমন কোন ভ্রমণ অভিজ্ঞতা আছে যা সবসময় স্মৃতিতে থাকবে?
রাইক রিদওয়ান: কঙ্গোতে ভোলকানোর চুড়ায় গিয়ে এক রাত কাটানো আমার প্রিয় ভ্রমনের দিন

সময় জার্নাল: ভ্রমণ নিয়ে ভবিষ্যৎ ভাবনা বলুন?
রাইক রিদওয়ান: কোভিড আসার পর বেশি পরিকল্পনা করতে চাইনা। বছরে কয়েকটা নতুন দেশ আর কয়েকটা দেশ আবার দেখতে চাই।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল