বুধবার, ০১ মে ২০২৪

স্পেনের একমাত্র প্রতিনিধি রিয়ালের ইত্তিহাদে অগ্নিপরীক্ষা

বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
স্পেনের একমাত্র প্রতিনিধি রিয়ালের ইত্তিহাদে অগ্নিপরীক্ষা

ক্রীড়া ডেস্ক:

কোয়ার্টার ফাইনালে স্পেনের ক্লাব ছিল ৩টি। মঙ্গলবার একই রাতে শেষ আট থেকে বিদায় নিয়েছে বার্সা ও আতলেতিকো। তাই স্পেনের একমাত্র প্রতিনিধি এখন রিয়াল মাদ্রিদ। কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে তারা নিজেদের মাটিতে ৩-৩ গোলে ড্র করেছে ম্যানচেস্টার সিটির সঙ্গে।

আজ (মঙ্গলবার, ম্যাচ শুরু রাত ১টা, দেখাবে সনি স্পোর্টস টেন টু) ইত্তিহাদে ফিরতি লেগে অগ্নিপরীক্ষা রিয়ালের। এই মাঠে গত মৌসুমে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছিল রিয়াল। মঞ্চটা অবশ্য ছিল সেমিফাইনাল এবারও কি সেই দুঃস্বপ্ন ফিরবে নাকি প্রতিশোধ নিবেন ভিনিসিয়ুস-বেলিংহামরা।

ম্যাচের আগে রিয়াল কোচ কার্লো আনচেলত্তি অবশ্য আত্মবিশ্বাসী, ‘‘অতীতে কী হয়েছে তা নিয়ে পড়ে থাকলে হবে না। আমাদের লড়াই করতে হবে আর আত্মবিশ্বাসী হতে হবে। প্রথম লেগের ফলাফল সমান। আমরা বিশ্বাস করি, সমস্যা তৈরি করার (প্রতিপক্ষের জন্য) সামর্থ্য আছে এই দলের।’’

ইত্তিহাদ স্টেডিয়ামে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪১ ম্যাচে অপরাজিত ম্যানচেস্টার সিটি। আর চ্যাম্পিয়নস লিগে ২০১৮ সালের পর ইত্তিহাদে হারেনি টানা ৩০ ম্যাচ। এই মৌসুমে ঘরে-বাইরে সব প্রতিযোগিতা মিলিয়ে অপরাজিত আছে টানা ২৭ ম্যাচ ।

তাই আরও একবার ট্রেবলের স্বপ্ন দেখছে ম্যানসিটি। সেই স্বপ্নে বড় বাধা হতে পারে রিয়ালই। কারণ তারা ১৪বারের চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়ন। এমন মঞ্চে প্রতিপক্ষকে কীভাবে হারাতে হয় ভালো জানা রিয়ালের।

চ্যাম্পিয়ন্স লিগের সবশেষ ১৩ আসরের মধ্যে ১১ বারই অন্তত সেমি ফাইনালে খেলেছে রিয়াল। এমন পরিসংখ্যান নিয়ে অবশ্য খুব বেশি উদ্বিগ্ন নন ম্যানসিটি কোচ পেপ গার্দিওলা, ‘‘আমি রিয়ালকে ভয় পাই না। তবে ওদের অনেক সম্মান করি। অনেকবার ওদের মুখোমুখি হয়েছি। ওদের সম্মান করি। যদি বলি যে ভয় পাই, সেটা মিথ্যা বলা হবে।”

এই দুই দলের সবশেষ ৫ ম্যাচে গোল হয়েছে ২৩টি। ম্যাচ প্রতি গোলের হার ৪.৬। রিয়ালের ব্রাজিলিয়ান তারকা রোদ্রিগো তাই সতীর্থদের স্মরণ করিয়ে দিলেন, ‘‘এই ম্যাচটা উন্মুক্ত। আমাদের জিততেই হবে। যারা কম ভুল করবে, তারাই যাবে সেমিফাইনালে।’’

কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে অপর ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে বায়ার্ন মিউনিখ ও আর্সেনাল। এমিরেটসে প্রথম লেগ শেষ হয়েছিল ২-২ সমতায়। অ্যালিয়াঞ্জ অ্যারেনায় যারা জিতবে সেমিফাইনালের টিকিট পাবে তারাই।

২০০৯ সালের পর চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল খেলা হয়নি আর্সেনালের। তাই জয়ের জন্য মুখিয়ে কোচ মিকেল আরতেতা, ‘‘আমরা এমন একটা লক্ষ্য নিয়ে খেলব যা অর্জন করতে পারিনি গত ১৫ বছর। ম্যাচটা জিতলে আমাদের ক্লাব পৌঁছাবে অন্য উচ্চতায়।’’

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল