শনিবার, ১৯ জুন ২০২১

আল-আজহার বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবৃত্তি পাবে ৫০ বাংলাদেশি শিক্ষার্থী

সোমবার, জুন ৭, ২০২১
আল-আজহার বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবৃত্তি পাবে ৫০ বাংলাদেশি শিক্ষার্থী

সময় জার্নাল রিপোর্ট : আগামী বছর থেকে ৫০ বাংলাদেশি শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আল-আজহার বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের পক্ষ থেকে শিক্ষাবৃত্তি বৃদ্ধির অনুরোধের প্রেক্ষিতে বিশেষ কোটা থেকে অতিরিক্ত আরও ৩৩টি বৃত্তি দিয়ে আগামী বছর থেকে বাংলাদেশিদের জন্য ৫০টি কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বর্তমানে প্রতি বছর বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ১০টি শিক্ষাবৃত্তি দেয়া হয়।

বৃহস্পতিবার (৩ জুন) স্থানীয় সময়ে এক বৈঠকে মিসরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ের প্রধান এবং সর্বোচ্চ ধর্মীয় নেতা আল-ইমামুল আকবার আহমাদ আত-তায়্যিবের সঙ্গে দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম সৌজন্য সাক্ষাৎ করে এই অনুরোধ জানান। শাইখুল আজহার আগামী বছর থেকে বৃত্তি ৫০টি করা হবে বলে আশ্বাস প্রদান করেন।

বৈঠক শেষে আলোচনা সফল হয়েছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, আল-আজহার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের অধ্যয়ন সংক্রান্ত নানা সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে কথা বলেছি। আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের আবাসন সংক্রান্ত সমস্যার কথা জানিয়ে বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের জন্য বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীকে চির স্মরণীয় রাখতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি ছাত্রাবাস নির্মাণের কথা বললে, আল-ইমামুল আকবার নীতিগত অনুমোদনে রাজি হন। যা কায়রোর কেন্দ্রস্থল আল-আজহারের ক্যাম্পাসের নিজস্ব জমিতে করা হবে।

তিনি আরও জানান, বাংলা ভাষা সর্বত্র ছড়িয়ে দিতে আল আজহার বিশ্ববিদ্যালয়ে একটি বাংলা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠার আবেদন করলে তিনি বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখেন ও আল-আজহারের মধ্যম পন্থী আদর্শকে ছড়িয়ে দিতে বাংলাদেশে আল-আজহার ইনস্টিটিউট নির্মাণ করা হবে বলেও আশ্বাস দেন মিসরের এই সর্বোচ্চ ধর্মীয় নেতা।

উল্লেখ্য, বর্তমানে আল-আজহার বিশ্ববিদ্যালয়ে ১৫ হাজার ১৫৫টি শ্রেণি কক্ষে ৩০ হাজারের বেশি শিক্ষক পাঠদান করেন। তাদের কাছ থেকে পাঠগ্রহণ করেন ৫ লাখের বেশি শিক্ষার্থী। শিক্ষার্থীদের ২০ শতাংশ বিদেশি। বর্তমানে ১০২টি দেশের শিক্ষার্থী আল-আজহারে লেখাপড়া করছেন।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ