শুক্রবার, ২৬ জুলাই ২০২৪

ওয়েস্ট টু হোপের বার্ষিক মিট আপ

শনিবার, মে ৪, ২০২৪
ওয়েস্ট টু হোপের বার্ষিক মিট আপ

তানিউল করিম জীম, বাকৃবি প্রতিনিধি:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি)  বর্জ্য ব্যবস্থাপনা সমাধানে নিবেদিত একটি নেতৃস্থানীয় সংগঠন হলো 'ওয়েস্ট টু হোপ'। 'বর্জ্য মোকাবেলায় জ্ঞান ভাগ করণ এবং সহযোগিতার মাধ্যমে যুবকদের ক্ষমতায়ন' প্রতিপাদ্যকে সামনে রেখে তারা আয়োজন করে বার্ষিক চেঞ্জমেকারস মিট আপ -২০২৪।

বৃহস্পতিবার (২ মে) সন্ধ্যা ৬ টায় ময়মনসিংহ শহরের ধানসিঁড়ি রেস্টুরেন্টে ওই মিট আপের আয়োজন করা হয়। বার্ষিক ওই মিট আপে ওয়েস্ট টু হোপের সদস্যবৃন্দের সাথে বাকৃবির যুব-নেতৃত্বাধীন ক্লাব এবং সংগঠনের প্রতিনিধিদের একত্রিত করা হয়। এছাড়া  মিট আপে উপস্থিত ছিলেন ময়মনসিংহ বিভাগের ব্র্যাকের ইয়ুথ মবিলাইজার নুসরাত জাহান পলি এবং বাকৃবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মো. তানিউল করিম জীম। 

অনুষ্ঠানটির  সূচনা হয় আলোচনার মধ্য দিয়ে।  বিশেষজ্ঞ এবং অভিজ্ঞ চেঞ্জমেকাররা যথাক্রমে প্লাস্টিক দূষণের প্রভাব এবং প্লাস্টিক-মুক্ত ভবিষ্যতের উদ্ভূত পরিস্থিতির সমাধান নিয়ে আলোচনা করেন। আলোচনায় অংশগ্রহণকারীরা বায়োডিগ্রেডেবল বিকল্প, বর্জ্য থেকে শক্তি প্রযুক্তি এবং সম্প্রদায়-ভিত্তিক পুনর্ব্যবহারযোগ্য উদ্যোগ বিষয়ে আলোকপাত করেন। এছাড়াও কার্যকর যোগাযোগ এবং কৌশল যেমন প্লাস্টিক দূষণ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি বিষয়েও আলোকপাত করা হয়। আলোচনা সভার একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ ছিলো সহযোগিতার উপর দৃষ্টিপাত।

এছাড়াও  দূষণের পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা, পরিচ্ছন্ন ও সাশ্রয়ী শক্তির বিরুদ্ধে কার্যকর সমাধানের পাশাপাশি নারী ও পুরুষ উভয়ের সমান অবদান নিশ্চিত করা নিয়েও আলোচনা করা হয় ওই মিট আপে। আলোচনা সভা শেষে একটি  কেক কাটার মধ্য দিয়ে শেষ হয় ওই মিট আপ। 

ওয়েস্ট টু হোপের প্রতিষ্ঠাতা পরিচালক এস এম সাজ্জাদ উল ইসলাম বলেন,  বাকৃবির বিভিন্ন ক্লাব ও সংগঠন থেকে আজ এখানে অনেক তরুণ-তরুণীকে জড়ো হতে দেখে আমরা রোমাঞ্চিত। আমাদের মাঝে আজ আরও উপস্থিত হয়েছেন ব্র্যাকের ডিস্ট্রিক্ট ইয়ুথ মবিলাইজার নুসরাত জাহান পলি  আপু, তরুণ উদ্যোক্তা কনক জাহান আপু, আরো উপস্থিত আছেন  আমাদের উপদেষ্টাবৃন্দ এবং বিভিন্ন ক্লাবের প্রতিনিধিবৃন্দ । 

আমরা এই মিট আপ প্রোগ্রামের মাধ্যমে অন্যান্য সংগঠনের প্রতিনিধিদের কাছ থেকে ওয়েস্ট ম্যানেজমেন্ট নিয়ে তাদের পরিকল্পনাগুলো শুনেছি।  সেগুলো বাস্তবায়নে যথাপোযুক্ত পদক্ষেপ গ্রহণের জন্য সকল ক্লাবগুলোর একত্রে কাজ করার ক্ষেত্রে একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করা এবং একত্রে কিভাবে কাজ করা যায় সে বিষয়ে ভবিষ্যৎ পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে আমরা দৃঢ়ভাবে বদ্ধ পরিকর। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল