শুক্রবার, ২৬ জুলাই ২০২৪

৬০ শতাংশ আসন ফাঁকা রেখে বুটেক্সের প্রথম দিনের ভর্তি সম্পন্ন

বুধবার, মে ৮, ২০২৪
৬০ শতাংশ আসন ফাঁকা রেখে বুটেক্সের প্রথম দিনের ভর্তি সম্পন্ন

আল জাবের রাফি, বুটেক্স প্রতিনিধি 

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম দিনের ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে। বুধবার (৮ মে) প্রথম দিনের ভর্তি কার্যক্রম শেষে ৬০ শতাংশ আসন ফাঁকা রয়েছে। 


দশটি বিভাগের অধীনে মোট ৬১০ আসন পূরণের জন্য মেধাক্রম ১ হতে ২০০০ পর্যন্ত এবং মুক্তিযোদ্ধা ও উপজাতি কোটায় শিক্ষার্থীদের ভর্তির জন্য ডাকা হয়। যার মধ্যে ভর্তি হয় ২৪১ জন শিক্ষার্থী। এতে আসন ফাঁকা রয়েছে ৩৬৯টি।


এদিকে আশানুরূপ শিক্ষার্থী না পাওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে চলছে সমালোচনার ঝড়। ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ, ভর্তির দিন নির্ধারণ, এক দিনে অনেক বেশি শিক্ষার্থী ডাকা নিয়ে প্রশ্ন তুলছেন তারা। ভর্তিচ্ছুদের অনেকে দোটানায় পড়ে আসন পাওয়ার অনিশ্চয়তায় ভর্তি হতে পারে নি।


একাধিক সূত্র হতে জানা যায়, অন্যান্য বছরে ১৫০০ হতে ১৮০০ মেরিট লিস্টের মধ্যে আসন সম্পন্ন হয় বুটেক্সে। যদিও তখন একাধিক দিনে ভর্তি কার্যক্রম চলতো। কিন্তু এ বছর একাধিক দিন ভর্তি কার্যক্রম যেন না হয়ে প্রথম দিনে ৬০০ আসন পূরণ হয় সেজন্য ২ হাজার শিক্ষার্থী ডাকা হয়। কিন্তু একই দিনে প্রকৌশল গুচ্ছে (চুয়েট, কুয়েট, রুয়েট) দ্বিতীয় পর্যায়ে ভর্তি কার্যক্রম চলায় বেশিরভাগ শিক্ষার্থীরা বুটেক্সে আসন পাবে কিনা সন্দিহানে প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়। 


আসন ফাঁকা থাকা এবং কম শিক্ষার্থী ভর্তি হওয়ার আপডেট সামাজিক যোগাযোগ মাধ্যমে জানার পর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যারা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করে তারাও বুটেক্সে ভর্তি হতে না পেরে এবং একই দিনে কেন এত বেশি শিক্ষার্থী ডাকা হলো তা নিয়ে ক্ষোভ দেখিছেন।


বুটেক্স ও প্রকৌশল গুচ্ছের বিশ্ববিদ্যালয়ে একই দিনে ভর্তি কার্যক্রম চলায় বেশিরভাগ শিক্ষার্থী ও অভিভাবক হয়রানির শিকার হয়েছেন। ভর্তিচ্ছু শিক্ষার্থী ফাহাদ বলেন, আমার বুটেক্সে মেধাক্রম ১৮শ এর কাছাকাছি। আবার প্রকৌশল গুচ্ছেও ২য় পর্যায়ে ভর্তি হওয়ার সম্ভাবনা আছে।  আগের বছরগুলোয় বুটেক্সে সাধারণত মেধাক্রম ১৫০০/১৬০০ তে প্রায় শেষ হয়ে যেত তাই বুটেক্সে সাব্জেক্ট আসবে না মনে করে চুয়েটে ভর্তি হই। কিন্তু এখন দেখছি যদি বুটেক্সে উপস্থিত থাকতে পারতাম এখানেই সাব্জেক্ট পেতাম। পড়ার ইচ্ছা ছিল বুটেক্সে কিন্তু সময় স্বল্পতার কারণে আজকের মধ্যে চট্টগ্রাম থেকে ঢাকায় আসা সম্ভব না।

উল্লেখ্য, বুটেক্সের ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ১৭ এপ্রিল এবং প্রকৌশল গুচ্ছের দ্বিতীয় পর্যায়ের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ৩০ এপ্রিল।

আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল