মঙ্গলবার, ২৮ মে ২০২৪

আট বছর জাবিতে ডিন নির্বাচন কাল; ছয় অনুষদে লড়ছেন যারা

মঙ্গলবার, মে ১৪, ২০২৪
আট বছর জাবিতে ডিন নির্বাচন কাল; ছয় অনুষদে লড়ছেন যারা

সৌরভ শুভ, জাবি প্রতিনিধি:

দীর্ঘ আট বছর পর আগামীকাল ১৫ মে অনুষ্ঠিত হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৬ টি অনুষদের ডিন নির্বাচন। অনুষদগুলো হলো গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ, কলা ও মানবিকী অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ, বিজনেস স্টাডিজ অনুষদ এবং আইন অনুষদ।

এর আগে, গত ৭ মে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবু হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্বাচনের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে।

অনুষদগুলোর ডিন নির্বাচনের চূড়ান্ত প্রার্থী তালিকা বিশ্লেষণ করে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে ৩ জন প্রার্থী চূড়ান্ত হয়েছেন। তারা হলেন রসায়ন বিভাগের অধ্যাপক তপন কুমার সাহা, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফরিদ আহমদ, গণিত বিভাগ অধ্যাপক মোঃ আবদুর রব।

কলা ও মানবিকী অনুষদে ডিন পদে লড়ছেন ২ জন শিক্ষক। তারা হলেন ইতিহাস বিভাগের অধ্যাপক আরিফা সুলতানা, প্রত্নতত্ত্ব বিভাগগের অধ্যাপক মোঃ মোজাম্মেল হক।

জীববিজ্ঞান অনুষদে ডিন পদে নির্বাচন করছেন ২ জন শিক্ষক। তারা হলেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোঃ নুহু আলম, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ।

সমাজবিজ্ঞান অনুষদে অর্থনীতি বিভাগের অধ্যাপক খন্দকার মোহাম্মদ আশরাফুল মুনিম এবং সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমেদ ডিন পদে নির্বাচন করছেন।

আইন অনুষদ থেকে একমাত্র প্রার্থী হিসেবে আইন ও বিচার বিভাগের সহযোগী অধ্যাপক তাপস কুমার দাস নির্বাচিত হতে যাচ্ছেন। এছাড়া, বিজনেস স্টাডিজ অনুষদ থেকে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৮ জন শিক্ষক। কেবলমাত্র মার্কেটিং বিভাগের অধ্যাপক নিগার সুলতানার মনোনয়ন বৈধতা পায়। ফলে, তিনিও বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ঐ অনুষদের ডিন নির্বাচিত হতে যাচ্ছেন।

তবে বিভিন্ন অনুষদের অধ্যাপকরা বলছেন, অনুষদভিত্তিক একাডেমিক এ শীর্ষ পদে শিক্ষার্থীবান্ধব অধ্যাপকদের দেখতে চান তারা৷ শিক্ষা ও গবেষণায়  যুক্ত শিক্ষকরা অনুষদের নেতৃত্ব দিলে বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং ও গবেষণায় অনেক দূর এগিয়ে যাবে বলে মত প্রকাশ করেন তারা৷

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল