শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

এবার বাসমতি নিয়ে পাক-ভারত উত্তেজনা

মঙ্গলবার, জুন ৮, ২০২১
এবার বাসমতি নিয়ে পাক-ভারত উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক : ভারত-পাকিস্তানের মধ্যকার বিরোধ নতুন নয়। স্বাধীনতার পর থেকে প্রতিবেশী দেশ দুটি নানা ইস্যু নিয়ে বিবাদে জড়িয়েছে, এমনকি পরস্পর যুদ্ধও করেছে তারা। তবে এবার নতুন বিরোধে জড়িয়েছে দেশ দুটি। আর এবার তাদের লড়াই শুরু হয়েছে সুগন্ধি বাসমতি চালের মালিকানা নিয়ে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, সম্প্রতি বাসমতি চালের ট্রেডমার্কের জন্য ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) আবেদন করেছে ভারত। আর তাতেই খেপেছে পাকিস্তান। কারণ বাসমতি চাল শুধু ভারতে নয়, পাকিস্তানেও উৎপাদন হয়। আর বাসমতি চালের অন্যতম রপ্তানিকারকও তারা।

কিন্তু ইইউর কাছ থেকে ভারত বাসমতি চালের ‘প্রোটেকটেড জিও গ্রাফিক্যাল ইন্ডিকেশন’ (পিজিআই) পেয়ে গেলে পাকিস্তানিদের চাল রপ্তানি মারাত্মক ক্ষতির মুখে পড়বে।

লাহোরের চাল ব্যবসায়ী গোলাম মোর্তজার ভাষায়, এটি তাদের ওপর পারমাণবিক বোমা ফেলার সামিল।

অবশ্য পাকিস্তান তাৎক্ষণিকভাবে ইউরোপীয় কমিশনে ভারতের ওই আবেদনের প্রতিবাদ জানিয়েছে।

ভারত বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারক দেশ। প্রতি বছর প্রায় ৬৮০ কোটি ডলারের চাল রপ্তানি করে তারা। এ তালিকায় পাকিস্তান রয়েছে চার নম্বরে। প্রতি বছর চাল রপ্তানি করে পাকিস্তানিরা অন্তত ২২০ কোটি ডলার আয় করে থাকে। বিশ্বে একমাত্র ভারত ও পাকিস্তানই বাসমতি চাল রপ্তানি করে।

মোতর্জা বলেন, ‘ভারত আমাদের বাজার ধরার জন্যই এই ঝামেলা পাকিয়েছে। এতে আমাদের গোটা চাল শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল