শুক্রবার, ১৯ জুলাই ২০২৪

রাফায় হামলা বন্ধ করতে বিশ্ব আদালতের রায়, এরপর কী

শনিবার, মে ২৫, ২০২৪
রাফায় হামলা বন্ধ করতে বিশ্ব আদালতের রায়, এরপর কী

আন্তর্জাতিক ডেস্ক:

জাতিসঙ্ঘ আদালত তথা ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিজ (আইসিজে) শুক্রবার গাজার রাফা এলাকায় সামরিক অভিযান বন্ধ করতে ইসরাইলের প্রতি নির্দেশ জারি করেছে। এছাড়া গাজায় ত্রাণ সরবরাহ বাড়ানোর নির্দেশও জারি করা হয়েছে। এখন কী হবে?

বিশ্বআদালতের সুস্পষ্ট রায়ের পরও ইসরাইল হামলা চালিয়ে যাচ্ছে। তারা বলছে, হামাসকে পরাজিত করার তাদের মিশন শেষ করার জন্য রাফায় হামলা চালানো জরুরি।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এখনো তার আনুষ্ঠানিক বিবৃতি দেননি। তবে বিশ্লেষকেরা মনে করেন, ইসরাইল অব্যাহতভঅবে আইসিজের নির্দেশ লঙ্ঘন করে যাবে।

বিশ্লেষক গুরমেন্ডি মনে করেন, এই রায়ের ফলে অন্তত ইসরাইলের মিত্ররা ইসরাইলকে অস্ত্র সরবরাহ করতে সংযত হবে। তারা এখনকার মতো ইসরাইলকে অস্ত্র সরবরাহ করতে পারবে না।

তিনি বলেন, তারা এখন রাফায় ব্যবহারের জন্য ইসরাইলে অস্ত্র বিক্রি করতে যুক্তি পাবে না। এটা আইনগতভাবে হবে অসম্ভব কাজ। ফলে আইসিজের নির্দেশের ফলে রাফায় হামলা বন্ধ না হলেও এটি ইসরাইলে অস্ত্র বিক্রি অব্যাহত রাখার ওপর চাপ সৃষ্টি করবে।

আইসিজের নির্দেশ আইনগতভাবে বাধ্যবাধকতামূলক। এখন আদালতের রায় নিয়ে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে আলোচনা হবে। এখানেই আদালতের নির্দেশ বাস্তবায়নের জন্য সম্মিলিত সিদ্ধান্ত হতে পারে। তবে নিরাপত্তা পরিষদের প্রস্তাবের ওপর যুক্তরাষ্ট্র ভেটো দিতে পারে। ইসরাইলকে জাতিসঙ্ঘে সুরক্ষা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এবারো এর ব্যতিক্রম হবে বলে মনে হয় না।

তবে এই রায় ইসরাইলের ওপর আরো কূটনৈতিক চাপ সৃষ্টি করবে। ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আরো কোণঠাসা হয়ে পড়বেন।

শুক্রবার ১৫ সদস্যের বিচারক প্যানেল ১৩-২ ভোটে এই রায় দেয়। রাফায় অভিযান বন্ধের পক্ষে ভোট পড়ে ১৩টি, বিপক্ষে পড়ে ২টি। যে দুজন বিপক্ষে ভোট দেন তারা হলেন আদালতে উগান্ডার প্রতিনিধি জুলিয়া সেবুতিনদে এবং ইসরাইলের প্রতিনিধি আহারন বারাক।

গাজায় ইসরাইলের সামরিক অভিযান বন্ধ করার আদেশ দিতে বিশ্ব আদালতের প্রতি দক্ষিণ আফ্রিকার আবেদনের পেক্ষাপটে শুক্রবার এই রায় দেয়া হয়। দক্ষিণ আফ্রিকা অভিযোগ করেছে, গাজায় ইসরাইল 'গণহত্যা' চালাচ্ছে।

আন্তর্জাতিক বিচার আদালতকে (আইসিজে) অবিলম্বে রাফাসহ গাজায় হামলা বন্ধ করতে আদেশ দিয়ে অনুরোধ করে দক্ষিণ আফ্রিকা।

আইসিজের প্রধান নওয়াফ সালাম তার রায়ে বলেন, 'গণহত্যার অভিযোগ তদন্তে জাতিসঙ্ঘে যোগ্য সংস্থার যেকোনো তদন্ত কমিশন, তথ্যানুসন্ধান মিশন বা তদন্ত সংস্থার অবাধে গাজায় প্রবেশ নিশ্চিত করার জন্য ইসরাইলকে অবশ্যই কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।'

এদিকে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর সোমবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়াভ গ্যালান্ট এবং তিন হামাস নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন। উল্লেখ্য, আইসিসি এবং আইসিজে আলাদা সংস্থা। তবে সংস্থা দুটির কার্যালয়ই হেগে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল