সোমবার, ১৪ জুন ২০২১

কুবিতে ‘চেনা নজরুল, অচেনা নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনার

বুধবার, জুন ৯, ২০২১
কুবিতে ‘চেনা নজরুল, অচেনা নজরুল’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনার

মাহমুদুল হাসান, কুবি : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কুমিল্লা আগমন ও শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে আন্তর্জাতিক ওয়েবিনারের আয়োজন করতে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বাংলা বিভাগ। 'চেনা নজরুল, অচেনা নজরুল' শীর্ষক আন্তর্জাতিক এ ওয়েবিনারটি উদ্বোধন করবেন  কাজী নজরুল ইসলামের দৌহিত্ৰী ও সংগীত শিল্পী খিলখিল কাজী।

অনলাইন প্লাটফর্ম জুমে এ মাসের ১৭ ও ১৮ তারিখ (বাংলা মাসের ৩ ও ৪ আষাঢ়)  দুইদিনের এ ওয়েবিনারটি অনুষ্ঠিত হবে। এছাড়া কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ফেসবুক পেজ থেকেও সরাসরি দেখা যাবে এ ওয়েবিনারটি।

আন্তর্জাতিক এ ওয়েবিনারটিতে সভাপতিত্ব করবেন কুবির বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মুহাম্মদ শামসুজ্জামান মিলকী। 

ওয়েবিনারের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মুহাম্মদ শামসুজ্জামান মিলকী বলেন, 'চলমান পরিস্থিতির কারণে কাজী নজরুল ইসলামের কুমিল্লা আগমনের শতবর্ষ উদযাপন অনলাইনে আয়োজন করা হচ্ছে। কুমিল্লার সঙ্গে নজরুলের সম্পর্ককে তাঁর জীবনের সমান্তরালই বলা যায়। একমাত্র কুমিল্লা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগই এই আয়োজনের মাধ্যমে কবির প্রতি শ্রদ্ধা জানাতে যাচ্ছে। বাংলাদেশের পাশাপাশি ভারতের তিনটি রাজ্যের বিদগ্ধজনেরা ওয়েবিনারে উপস্থিত থেকে প্রবন্ধ উপস্থাপন করবেন।'

দুইদিন ব্যাপী এ ওয়েবিনারের প্রথম দিনের প্রধান অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী ও প্রধান আলোচক হিসেবে থাকবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ।

বিশেষ আলোচক হিসেবে থাকবেন আসানসোলের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মোনালিসা দাস।

আরো থাকবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আসাদুজ্জামান খান, কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. এম এম শরিফুল করিম। ওয়েবিনারের প্রথম দিনের কর্মসূচি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১.৩০ টায় ও ভারতে ১১.০০ টায়। 

ওয়েবিনারের দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য। 

আলোচক হিসেবে থাকবেন কুমিল্লা  বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. আহমেদ মাওলা, অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামান ও ভারতের ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের ড. সায়ক মুখার্জি। দ্বিতীয় দিনের ওয়েবিনার শুরু হবে  বাংলাদেশ সময় সকাল ১০ টায় ও ভারতে ৯.৩০ মিনিটে অনুষ্ঠিত হবে।

ওয়েবিনার ছাড়াও কুমিল্লায় নজরুলের আগমন শতবর্ষ উদযাপনের লক্ষ্যে বিভাগটি 'নজরুল জীবন ও সাহিত্য 'বিষয়ে স্মারক গ্রন্থ প্রকাশের উদ্যোগ নিয়েছে। এতে ২১ জুন ২০২১ এর মধ্যে আগ্রহীদের  গবেষণামূলক-বিশ্লেষণধর্মী প্রবন্ধ-নিবন্ধ জমা দিতে বলা হয়েছে। 

উল্লেখ্য, ১৯২১ সালের এপ্রিল মাসে প্রথম কুমিল্লায় আসেন কবি নজরুল। সে যাত্রায় মুরাদনগরের দৌলতপুর প্রায় তিন মাসের মতো অবস্থান করেন তিনি।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ