রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে কম্বাইন্ড ডিগ্রি চালু হওয়া উচিৎ: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

রোববার, জুন ২, ২০২৪
আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে কম্বাইন্ড ডিগ্রি চালু হওয়া উচিৎ: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

 সাইদ আহম্মদ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়: 

দেশের কৃষি বিশ্ববিদ্যালয় গুলোতে ভেটেরিনারি ও হাসবেন্ডারি ডিগ্রি জনিত সমস্যা রয়েছে তবে এক্ষেত্রে আমাদের সেরা সমাধান বেছে নেওয়া উচিত। যখন আমরা বিএসসি ভেট সাইন্স এন্ড এএইচ ডিগ্রি পড়লে একই সাথে ডাক্তারি অর্থাৎ ট্রিটমেন্ট রিলেটেড জ্ঞান অর্জন করতে সক্ষম হচ্ছি এবং একই সাথে পশুপালন জনিত জ্ঞান অর্জনও করতে সক্ষম হচ্ছি। তাহলে আমরা আমাদের শিক্ষার্থী ও জাতির জন্য সর্বোত্তম সমাধান ভেটেরিনারি ও হাসবেন্ডারি কম্বাইন্ড ডিগ্রি কেন চালু করব না। নিশ্চয়ই আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে কম্বাইন্ড ডিগ্রি চালু হওয়া উচিত। এবিষয়ে আমরা চিন্তা করব।

দুগ্ধ দিবস-২০২৪ উপলক্ষে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ডেইরি সাইন্স বিভাগ কতৃক আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান এমপি।

প্রধান অতিথির বক্তব্যে মৎস ও প্রানিসম্পদ মন্ত্রী আরও উল্লেখ করেন,দেশের মানুষের দুধের ও পুষ্টির চাহিদা পূরণে দুধ উৎপাদন বাড়াতে হবে। তবে এক্ষেত্রে প্রান্তিক খামারিদের দুধের ন্যায্য মূল্য প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে হবে।অন্যথায় উৎপাদন বৃদ্ধি সহজতর হবে না।

বৈশ্বিক পুষ্টিতে দুধ অপরিহার্য প্রতিপাদ্য কে সামনে রেখে নানা আয়োজনের মধ্যে দিয়ে দুগ্ধ দিবস পালন করেছে শেকৃবির এনিম্যাল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডেইরি সাইন্স বিভাগ। নানা আয়োজনের শুরুতে অনুষদের শিক্ষক এবং শিক্ষার্থীদের অংশগ্রহনে এক র‍্যালির আয়োজন করা হয়। র‍্যালি শেষে শেখ রাসেল টিএসসি কমপ্লেক্সে দুগ্ধ দিবস উপলক্ষ্যে একটি সেমিনার ও আলোচনা সভার আয়োজন করা হয়।

 আলোচনা সভায় প্রাণিসম্পদ মন্ত্রী ছাড়াও এএসভিএম অনুষদের ডিন প্রফেসর ড. কে বি এম সাইফুল ইসলামের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র, ময়মনসিংহ -৫ আসনের সংসদ সদস্য কৃষিবিদ নজরুল ইসলাম এমপি , শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, উপ‌ উপাচার্য প্রফেসর ড. অলোক কুমার পাল, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. নজরুল ইসলাম সহ অনুষদের শিক্ষক এবং শিক্ষার্থী বৃন্দ। অনুষ্ঠানের প্রতিপাদ্যের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন শেকৃবির ডেইরি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ আসাদুজ্জামান। 
 
মূল প্রবন্ধ উপস্থাপক প্রফেসর ড. মো. আসাদুজ্জামান তার বক্তব্যে বলেন, অনেকে ভাবেন দুধে বিদ্যমান ল্যাকটোজ আমাদের দেহের সুগার লেভেল কে বাড়িয়ে দেয় কিন্তু আসলে এটি একদম ভুল একটি তথ্য বরং এটি আমাদের দেহের জন্য উপকারী সাথে সাথে দুধে বিদ্যমান মিল্ক ফ্যাট এবং মাইক্রোনিউট্রিয়েন্ট গুলো আমাদের দেহের পুষ্টি চাহিদা পূরণে সাহায্য করে।

সভাপতির বক্তব্যে এএসভিএম অনুষদের ডিন অধ্যাপক ড. কেবিএম সাইফুল ইসলাম সবাইকে অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ জানান এবং ভেটেরিনারি সেবাকে জরুরি সেবাতে পরিনত করার আহ্বান জানান।

অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, প্রাণিসম্পদের সকল ক্ষেত্রে উন্নতি সাধিত হচ্ছে। বর্তমান সরকারের নীতি সহায়তা, অর্থনৈতিক সহযোগিতা, বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রম গ্র্যাজুয়েটদের অক্লান্ত পরিশ্রমের ফলে প্রাণিসম্পদের এই অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে। আমাদের যারা গ্রাজুয়েট তারা কম্বাইন্ড ডিগ্রির অন্তর্ভুক্ত অর্থাৎ তারা চিকিৎসা বিষয়ে জ্ঞান অর্জন করছে, ব্যবস্থাপনা নিয়ে পড়ছে এবং সার্বিকভাবে টপগ্রেডের গ্রাজুয়েট হিসাবে তৈরি হচ্ছে কিন্তু বিএল‌আর‌আই এ আমাদের গ্রাজুয়েটরা পরীক্ষায় পাশ করার পরেও কার্ড দেওয়া হচ্ছেনা। তবে মন্ত্রী মহাদয়কে বলার পর উনি বলেছেন উনি বিষয়টা দেখবেন। আশা করি কৃষির সকল সেক্টরে উন্নতির মধ্যমেই আমাদের সোনার বাংলা অর্জিত হবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল