শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

হিলিতে প্রথমবারের মতো লিচু বিক্রি হচ্ছে কেজি দরে, কিনতে ক্রেতাদের ভিড়!

শুক্রবার, জুন ৭, ২০২৪
হিলিতে প্রথমবারের মতো লিচু বিক্রি হচ্ছে কেজি দরে, কিনতে ক্রেতাদের ভিড়!

মুরাদ ইমাম কবির, হিলি প্রতিনিধি:

এতদিন লিচু শ বা পিস হিসেবে বিক্রি হয়ে আসলেও দিনাজপুরের হিলিতে প্রথমবারের মতো এবার লিচু বিক্রি শুরু হয়েছে কেজি দরে। প্রতি কেজি লিচু বিক্রি হচ্ছে ১শ টাকা দরে। তবে এসব লিচু বোটা থেকে ঝড়ে পরা।

বৃহস্পতিবার সন্ধ্যায় হিলি বাজারের পাবনা স্টোর মোড়ে ১শ টাকা কেজি হিসেবে লিচু বিক্রি করতে দেখা গেছে।

বেশি দামের কারনে যারা লিচুর স্বাদ নিতে পারছেননা এমন মানুষেরা হুমড়ি খেয়ে পড়েছেন কেজি দরে বিক্রি হওয়া সেই লিচুর দোকানে। বেচা-কেনা ভালো হওয়ায় খুশি লিচু বিক্রেতা। তবে বাছাই করে নিলে ১৫০ টাকা কেজি হিসেবে দাম নেওয়া হচ্ছে। কম দামে ভালোমানের লিচু কিনতে দারুন খুশি ক্রেতারা।

লিচু কিনতে আসা হামিদুল ইসলাম বলেন, সাধারণত লিচু শ হিসেবে বা পিস হিসেবে বিক্রি হয়ে আসছে। কিন্তু আজকে হিলি বাজারে কেজি হিসেবে লিচু বিক্রি করা হচ্ছে। অনেক মানুষের ভিড় লিচু কিনতে। এসব লিচু ঝড়া লিচু তারপরেও আমি খেয়ে দেখলাম মান ভালো রয়েছে। তাই আমিও অন্যদের আধা কেজি লিচু কিনলাম।

লিচু কিনতে আসা ভ্যানচালক আব্দুল খালেক বলেন, বাজারে বোম্বাই লিচু বিক্রি হচ্ছে ৪শ টাকা শ হিসেবে। সারাদিন ভ্যান চালিয়ে তা দিয়ে চাল ডাল কিনে সংসার চালাতেই হিমশিম অবস্থা। এর উপর এত দাম দিয়ে বাজার থেকে লিচু কিনে ছেলে মেয়েদেরকে খাওয়ানো অসম্ভব। তাই আমিও ১শ টাকা কেজি দরে ১ কেজি লিচু কিনলাম ছেলে মেয়েদেরকে খাওয়ানোর জন্য।

রতনপুর থেকে হিলি বাজারে লিচু বিক্রি করতে আসা আবু মুসা বলেন, আমি প্রতি বছর লিচুর মৌসুমে দিনাজপুর থেকে ঝড়া লিচু কিনে এনে স্থানীয় বাজারে বিক্রি করি। দিনাজপুর থেকে প্রতিদিন ঢাকার পাইকাররা বিপুল পরিমান লিচু কিনে নিয়ে যায়। গাছ থেকে এসব লিচু পারতে গিয়ে বা লিচু গননার সময় অনেক লিচু বোটা থেকে খুলে পড়ে। সেসব লিচু ঢাকার পাইকাররা আর নেননা আমরা ওইসব লিচু বাগান মালিকের কাছ থেকে ক্যারেট চুক্তিতে ক্রয় করে নিয়ে আসি।

বাগানে প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকায় কিনে প্রতি কেজি বিক্রি করছি ১শ টাকা কেজি দরে বিক্রি করছি।  আগে লিচু কেজি হিসেবে বিক্রির তেমন একটা প্রচলন না থাকলেও বর্তমানে এটা কিছুদিন ধরে ভালো প্রচলন হয়েছে। অনেক মানুষ কিনছে বিশেষ করে যারা নিন্ম আয়ের মানুষ যারা বাড়তি দামের কারনে লিচু কিনতে পারেনা। এমন লোকজন আমাদের নিকট থেকে এসব লিচু বেশি কিনছেন। তারাও যেমন কম দামে লিচুর স্বাদ নিতে পারছেন তেমনি আমরাও এসব লিচু বিক্রি করে দুটাকা আয় করছি।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল