শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

'সুবর্ণ রুই' অবমুক্ত করলো ময়মনসিংহ মৎস্য গবেষণা ইনস্টিটিউট

বৃহস্পতিবার, জুন ১০, ২০২১
'সুবর্ণ রুই' অবমুক্ত করলো ময়মনসিংহ মৎস্য গবেষণা ইনস্টিটিউট

মো: মঈন উদ্দিন রায়হান : স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত চতুর্থ প্রজন্মের নতুন জাতের ‘সুবর্ণ রুই’ মাছ অবমুক্ত করা হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (১০জুন) দুপুরে বিএফআরআই সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে ভার্চ্যূয়ালী প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণী সম্পদ সচিব রওনক মাহমুদ। বিএফআরআই এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে বক্তব্য রাখেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জোনায়রা রশিদ। অনুষ্ঠানে মৎস্য অধিদপ্তর ও হ্যাচারী মালিকদের হাতে ‘সুবর্ণ রুই’ মাছের পোনা ও ব্রুড মাছ হস্তান্তর করা হয়।

এসময় বক্তারা বলেন, ৪র্থ প্রজন্মের এই সুবর্ণ রুই স্থানীয় জাতের তুলনায় ২০ দশমিক ১২ ভাগ অধিক উৎপাদনশীল, দ্রুত বর্ধনশীল এবং খেতে সুস্বাদু। এ মাছটি মাঠ পর্যায়ে সম্প্রসারণ করা হলে দেশে প্রায় ৮০,০০০ কেজি মাছ অধিক উৎপাদন হবে বলেও জানান তারা। পরে হ্যাচারী মালিকদের নিকট সুবর্ণ রুই এর পোনা হস্তান্তর করা হয়।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল