রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

'ফার্মাসিস্টদের জন্য উচ্চশিক্ষা, গবেষণা ও ক্যারিয়ারের সুযোগ '

সোমবার, জুলাই ৮, ২০২৪
'ফার্মাসিস্টদের জন্য উচ্চশিক্ষা, গবেষণা ও ক্যারিয়ারের সুযোগ  '

ইউনুস রিয়াজ, গবি প্রতিনিধিঃ 

'ফার্মাসিস্টদের জন্য মেডিকেল সায়েন্সের বিভিন্ন সেক্টরে কাজ করার সুযোগ রয়েছে। এছাড়াও রয়েছে উচ্চশিক্ষা, গবেষণা ও ক্যারিয়ারের সুযোগ। ফার্মাসিস্টদের জন্য ইউএসএ, কানাডা, জাপান, দক্ষিন কোরিয়াসহ বিভিন্ন দেশে রয়েছে অপার সম্ভাবনা।' - বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের এবভি  ফার্মাসিউটিক্যালসের (AbbVie pharmaceuticals) সিনিয়র সায়েন্টিস্ট ড. মো: মাসুদ পারভেজ। 

সোমবার (৮ জুলাই) সকাল ১০ টায় গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ফার্মেসি বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি সভাকক্ষে 'হায়ার স্টাডিজ এন্ড রিসার্চ ইন ফার্মাসিউটিক্যাল সায়েন্সেস ফর ড্রাগ ডিসকভারি এন্ড ডেভেলপমেন্ট' শীর্ষক সায়েন্টিফিক সেমিনারে তিনি এসব কথা বলেন।

তিনি আরো  বলেন, ড্রাগ ডেভেলপমেন্ট এন্ড এন্ড ডিসকভারি'র জন্য ড্রাগের পারমিয়াবিলিটি, মেটাবলিক স্টাবিলিটি, ড্রাগ ইন্টারেকশন, প্রিক্লিনিক্যাল ট্রায়াল, ডিএমপিকে প্রযুক্তি এবং মেডিকেল সায়েন্সে ড্রাগের কার্যকরী ব্যবহারে জিনোম সিকুয়েন্সিংয়ের গুরুত্ব বিশদভাবে আলোচনা করেন। এছাড়াও তিনি ফার্মেসিতে উচ্চশিক্ষা এবং ক্যারিয়ারের ব্যপারে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।'

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ আবুল হোসেন বলেন, গবেষণা ছাড়া শিক্ষার গুনগত মান নিশ্চিত করা সম্ভব নয়। তাই ক্লাসরুমের পাশাপাশি গবেষণায়ও আমাদেরকে এগিয়ে যেতে হবে। আমাদের ফার্মেসি বিভাগ অন্যন্য বিশ্ববিদ্যালয়ের থেকে কোনো অংশে কম নয়। ইউজিসির পরামর্শক্রমে আমরা আমাদের ল্যাবগুলোকে যুগোপযোগী ও আধুনিকায়ন করা হয়েছে।

ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোকলেছুর রহমান সরকার বলেন, ফার্মেসি বিভাগের শিক্ষার্থীদের জন্য বিশ্বে গবেষণা ও উচ্চশিক্ষা অবারিত সুযোগ রয়েছে। 

শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, আজকের বক্তা তোমাদের মতোই সাধারন শিক্ষার্থী ছিলো। তিনি তার চেষ্টা, মেধা ও অধ্যাবসায়ের ফলে দক্ষিণ কোরিয়া থেকে পিএইচডি কানাডা থেকে পোস্ট ডক এবং ইউএসএ তে রিসার্চ অ্যাসোসিয়েট ফ্যাকাল্টি হিসেবে গবেষনা করে বর্তমানে বিশ্ববিখ্যাত এবভি ফার্মাসিউটিক্যালসে সিনিয়র সায়েন্টিস্ট হিসেবে কাজ করছেন। তিনি তোমাদের জন্য অনুপ্রেরণা। 

এছাড়া এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস তাসাদ্দেক আহমেদ, পরীক্ষা নিয়ন্ত্রক আবু হারেসসহ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল