রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

পুলিশি বাধা উপেক্ষা করে মহাসড়কে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ

বৃহস্পতিবার, জুলাই ১১, ২০২৪
পুলিশি বাধা উপেক্ষা করে মহাসড়কে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ

ইবি প্রতিনিধি:

পুলিশের বাঁধা উপেক্ষা করে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। বাংলা ব্লকেড কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (১১ জুলাই) বিকাল সাড়ে তিনটায় রাস্তায় নামে তারা। 

এর আগে কর্মসূচিতে অংশ নিতে বিকাল ৩টা থেকে বটতলা চত্বরে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। এসময় পুলিশের পক্ষ থেকে শিক্ষার্থীদের সড়ক অবরোধ না করার নির্দেশনা দেওয়া হয়। 

পরে শিক্ষার্থীরা বটতলা থেকে বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের প্রধান ফটকে আসলে পুলিশ প্রধান ফটক বন্ধ করে শিক্ষার্থীদের মহাসড়কে প্রবেশে বাঁধা দেয়। কিন্তু শিক্ষার্থীরা বাঁধা উপেক্ষা করেই রাস্তায় নামেন। মিছিল নিয়ে শেখপাড়া বাজার ঘুরে পুনরায় প্রধান ফটকের সামনে এসে প্রায় আধা ঘন্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। 

মহাসড়ক অবরোধ শেষে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ মুর‍্যালের সামনে অবস্থান নিয়ে সাংস্কৃতিক আসরের আয়োজন করা হয়। এসময় তারা বিভিন্ন প্রতিবাদী কবিতা, গান ও নাটিকা পরিবেশনের মাধ্যমে বৈষম্যমূলক কোটা ব্যবস্থা সংস্কারের দাবি জানান। 

অনুষ্ঠানে তারা বিভিন্ন গান, কবিতা, নাটিকা পরিবেশন করেন। এসময় তারা মেধা ও কোটার পার্থক্য তুলে ধরে নাটিকা পরিবেশন করেন। এছাড়া কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশি হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। শেষে হামলার প্রতিবাদে একটি বিক্ষোভ মিছিল নিয়ে বটতলা চত্বরে গিয়ে কর্মসূচি শেষ হয়। 

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, আমরা সকল গ্রেডে অযৌক্তিক কোটার সংস্কার চাই। সেক্ষেত্রে চাকরিতে সর্বোচ্চ ৫% কোটা রাখা যেতে পারে। সরকারের কাছে আমাদের দাবি, একটি নতুন পরিপত্র জারি করা হোক। কতটুকু কোটা রাখা হবে এবং তা কিভাবে বাস্তবায়ন করা হবে তা আমাদেরকে বোঝান। আমরা চাই, একটি মেধাভিত্তিক রাষ্ট্র গঠন করা হোক। সকল চাকরিতে কোটার পরিবর্তে মেধাভিত্তিক নিয়োগ নিশ্চিত হোক

তারা আরও বলেন, সারা দেশে চলমান শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে বর্বর হামলা সাধারণ শিক্ষার্থীরা মেনে নেবে না। হামলা করে শিক্ষার্থীদের দমিয়ে রাখা যাবে না।

এদিকে আন্দোলনরত শিক্ষার্থীদের পাশাপাশি ক্যাম্পাসে মিছিল ও ছাত্র সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। ক্যাম্পাসে শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক পরিবেশ অব্যাহত রাখা, জনদূর্ভোগ তৈরী না করে ক্লাসে ফিরে আসা এবং কোটা ব্যবস্থার স্থায়ী ও সুষ্ঠু সমাধানের লক্ষ্যে এ কর্মসূচি পালন করেন তারা।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল