মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শেকৃবির ২০ শিক্ষার্থীর নামে করা মামলা মিথ্যা, বানোয়াট ও হয়রানিমূলক

বৃহস্পতিবার, আগস্ট ১, ২০২৪
শেকৃবির ২০ শিক্ষার্থীর নামে করা মামলা মিথ্যা, বানোয়াট ও হয়রানিমূলক

সাইদ আহম্মদ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়:

কোটা আন্দোলনকে কেন্দ্র করে শেরেবাংলা নগর থানায় গত ২১ জুলাই  শেকৃবি'র ২০ জন শিক্ষার্থীর নাম উল্লেখ করে  দায়েরকৃত মামলাকে  মিথ্যা, বানোয়াট ও হয়রানিমূলক মামলা হিসাবে উল্লেখ করে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে যথাযথ ভূমিকা পালনে অনুরোধ করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের নিপীড়ন বিরোধী শিক্ষক সমাজ।

বৃহস্পতিবার (১ লা আগষ্ট ) বেলা ১১ টায় কৃষি অনুষদের সামনে  নিপীড়ন বিরোধী শিক্ষক সমাজের মৌন মিছিল অনুষ্ঠিত হয়। মৌন মিছিলের শুরুতে এক বিবৃতিতে এসব কথা উল্লেখ করেন শেকৃবি নিপীড়ন বিরোধী শিক্ষক সমাজ।

মূলত, কোটা আন্দোলনকে কেন্দ্র করে শেরেবাংলা নগর থানায় গত ২১ জুলাই শেকৃবি'র ২০ জন শিক্ষার্থীর নাম উল্লেখ করে শেরেবাংলা নগর থানার উপপরিদর্শক আখতারুজ্জামান একটি মামলা দায়ের করেন। মামলার এজাহার থেকে জানা যায়, 'কোটা সংস্কার দাবীতে ১১ জুলাই বিকেলে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর গেটের সামনে আন্দোলনরত শিক্ষার্থীরা পুলিশের উপরঝ হামলা চালিয়ে তাদের রক্তাক্ত ও জখম করে এবং তাদের কর্তব্য কাজে বাধা প্রধান করে'।

এজহারে উল্লেখিত ঘটনাকে সাজানো, বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত হিসাবে উল্লেখ করে  সাধারণ শিক্ষার্থীদের উপর এ ধরনের সাজানো নাটক বন্ধ করার  আহ্বান জানিয়েছেন শিক্ষক সমাজ পাশাপাশি অবিলম্বে এ মামলাসহ সারা বাংলাদেশে শিক্ষার্থীদের নামে সকল মামলা প্রত্যাহার করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার জন্য সরকার এর প্রতি আহবান জানান শিক্ষক সমাজ।

একইসাথে বিশ্ববিদ্যালয়ের এ সংকটকালীন মুহূর্তে শিক্ষার্থীরা যেন আর কোন ধরনের হয়রানির শিকার না হয় সে ব্যাপারে সজাগ থাকার ও প্রয়োজনে ছাত্র-ছাত্রীদের আর্থিক ও মানসিক কষ্ট লাঘবের জন্য একটি বিশেষ সেল গঠনের কথাও উল্লেখ করেন শিক্ষকবৃন্দ ।

এছাড়া কোটা সংস্কার অন্দোলনকে কেন্দ্র করে  সৃষ্ট অরাজকতা বন্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণ, কোটা সংস্কারের লক্ষ্যে দীর্ঘদিন যাবৎ চালিয়ে যাওয়া ছাত্রদের অহিংস আন্দোলনকে যারা উসকানি দিয়ে সহিংস করলো তাদেরকে বিচারের আওতায় আনাসহ দেশব্যাপি ছাত্রদের শান্তিপূর্ণ সমাবেশে বিনা উস্কানিতে রাবার বুলেট, টিয়ারশেল, জলকামান ও সাউন্ড গ্রেনেড দিয়ে হামলা যারা হত্যাকান্ড ঘটিয়েছে তাদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং  শিক্ষা প্রতিষ্ঠানসমূহ  এবং হলগুলো অবিলম্বে খুলে দিতে সরকার ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসকদের নিকট আহ্বান জানান শিক্ষকবৃন্দ। সাথে সাথে কোটা আন্দোলনের বিভিন্ন সময়ে প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাথে পুলিশের অসাদাচরণের প্রতিবাদ জানায় শেকৃবি'র নিপীড়ন বিরোধী শিক্ষক সমাজ।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল