মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

দিনাজপুরে হুইপে বাড়িতে ও পুলিশের দুইটি গাড়ী ভাংচুর-অগ্নিসংযোগ

রোববার, আগস্ট ৪, ২০২৪
দিনাজপুরে হুইপে বাড়িতে ও পুলিশের দুইটি গাড়ী ভাংচুর-অগ্নিসংযোগ

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি: 

দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের বাড়ীতে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে দুবৃত্তরা। এছাড়া হুইপের বাড়ীর সামনে পুলিশের দুটি গাড়ি ভাঙচুর ও অগ্নি সংযোগ করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রনে পুলিশ টিয়ারশেল, রাবার বুলেট ও ছররা গুলি নিক্ষেপ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দিয়েছে। পুলিশের ছররা গুলির আঘাতে অন্তত অর্ধশতাধিক আহত হয়েছে। সংবাদ সংগ্রহ করতে গিয়ে বেসরকারি টিভি চ্যানেল দীপ্ত টিভির দিনাজপুর প্রতিনিধি সুলতান মাহমুদ ও ক্যামেরা পারসন আবু বক্কর সিদ্দীক বিক্ষোভকারীদের হাতে মারধরের শিকার হয়েছেন। 

রবিবার (৪ জুলাই-২০২৪) দুপুর ১টায় দিনাজপুর শহরের হাসপাতাল মোড় এলাকায় ভাংচুর ও অগ্নিসংযোগের এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী হুইপ ইকবালুর রহিমের বাড়ীর নিরাপত্তা প্রহরী সুমন মুঠোফোনে কাঁদতে কাঁদতে বলেন, ‘স্যারের বাড়ির জিনিসপত্র পুড়ে শেষ হয়ে গেছে। নিচতলায় ও দ্বিতীয় তলায় সব জায়গায় আগুন দিয়েছে। তিনি বলেন, বাড়ির সামনে দিয়ে মিছিল যাওয়ার সময় হঠাৎ মেইন গেটের উপর দিয়ে লাফ দিয়ে বাড়ির ভেতরে প্রবেশ করে শতাদিক মানুষ। পরে হুড়মুড় করে সবাই বাড়ীর ভিতরে ঢুকে পড়ে।

এর আগে সকাল ১০টা থেকে দিনাজপুর শহরের ফুলবাড়ী বাসস্ট্যান্ড পলিটেকনিক ইনস্টিটিউট মোড়ে জড়ো হয় আন্দোলনকারীরা। এসময় শিক্ষার্থীদের সাথে অভিভাবকদেরও দেখা গেছে। প্রায় ৫ সহস্রাধিক ছাত্র জনতা পলিটেকনিক মোড় থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বালুবাড়ি শহীদ মিনার মোড় হয়ে জোড়া ব্রিজের গোড়ায় আসেন। এরপর পুলিশ প্রথমে টিয়ারসেল নিক্ষেপ করেন। পরে আন্দোলনকারীদের সাথে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এর কিছুক্ষন পরেই হুইপের বাড়ির ভিতরে আগুন জ্বলতে দেখা যায়। আগুন নিভাতে যাওয়া ফায়ার সার্ভিসের একটি গাড়ি বের হলেও সেখানে বাধা প্রদান করা হয়েছে।
এদিকে দিনাজপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের প্রধান ফটকের সামনে রাস্তায় টায়ার জ্বালিয়ে অগ্নিসংগযোগ করা হয়েছে। ভাঙচুর করা হয়েছে হাসপাতালের আবাসিক চিকিৎসক ও সিভিল সার্জনের কক্ষের দরজা-জানালা। জেনারেল হাসপাতালের এক চিকিৎসক বলেন, আহত হয়ে অন্তত অর্ধশতাধিক চিকিৎসা সেবা নিয়েছেন। হাসপাতালে ভর্তি হওয়া সবাই পুলিশের টিয়ার সেল, রাবার বুলেট ও ছররা গুলিতে আহত হয়েছেন। তাদের মধ্যে রফিক নামে ২৫ বছর বয়সী এক যুবকের অবস্থা খুবই আশঙ্কাজনক। তাকে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড
 করা হয়েছে।

কিছুক্ষণ পর আন্দোলনকারীরা পুনরায় একত্রিত হয়ে শহরের বিভিন্ন মোড়ে মোড়ে অবস্থান নেয়। সংবাদকর্মী দেখলেই আন্দোলনকারীরা তাদের উপর চড়াও হয়েছে। তারা মোবাইল, ক্যামেরা, টিভি মাইক্রোফোন দেখলেই হামলা করেছে আন্দোলনকারীরা। এছাড়ও দিনাজপুর জেনারেল হাসপাতালের সামনে ট্রাফিক পুলিশ ফাড়িতে হামলা ও ভাংচুর করে দুবৃত্তরা । 
দিনাজপুর শহর যেন এক রনক্ষেত্রে পরিনত হয়েছে। আন্দোলকারীদের মারমুখি আচারণর পুলিশ ও সাংবাদিক বেশি আক্রমনের শিকার হয়েছেন। বেশ কয়েকজন নারী পুলিশসহ পুলিশ সদস্য  আহত হয়েছেন । 

দিনাজপুর সিভিল সাজন ডাঃ এ এইচ এম বোরহান উল সিদ্দিকী জানান, দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩৬ জন ও দিনাজপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ১৪ জনসহ ৫০ জনকে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ২/৩ জনের অবস্থা আশঙ্কাজনক।

তবে প্রত্যক্ষদর্শীরা জানান, হাসপাতালে ভর্তি হওয়া লোকদের বেশীরভাগ পুলিশের ছররা গুলিতে আহত হয়েছেন। এছাড়া ২৫০ শয্যাবিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতাল ও এম আব্দুর রহিম মেডিকের কলেজ হাসপাতালে দুই শতাধিক মানুষ চিকিৎসা নিয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

এ দিকে বীরগঞ্জ থানায় হামলা ও বীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের দলীয় কাযালয় ভাংচুর করা হয়েছে বলে জানা গেছে। 
সন্ধ্যা সোয়া ৭ এ রিপোর্ট লেখা পর্যন্ত দিনাজপুর শহরের পরিস্থিতি মোটামুটি শান্ত রয়েছে।    

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল