শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

প্লাটিনাম সাইন্স সোসাইটি প্রেজেন্টস জাতীয় বিজ্ঞান উৎসব ২০২৪

শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪
প্লাটিনাম সাইন্স সোসাইটি প্রেজেন্টস জাতীয় বিজ্ঞান উৎসব ২০২৪

মোঃ শাফায়াত হোসেন:

'বিজ্ঞান শিখি মহাবিশ্বকে জানি' এই মূলমন্ত্রের স্বীকৃতিস্বরূপ বিজ্ঞান প্রসারে প্লাটিনাম সাইন্স সোসাইটি আয়োজন করেছে 'প্লাটিনাম সাইন্স সোসাইটি প্রেজেন্ট'স জাতীয় বিজ্ঞান উৎসব -২০২৪'। 

বিজ্ঞান চর্চাকে জনপ্রিয় ও সফল করে তোলার জন্য ভোলা জেলার সীমানা পেরিয়ে সমগ্র বাংলাদেশের বিভিন্ন বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন এই অনলাইনভিত্তিক উৎসবে। 

যেখানে বিনামূল্যে রেজিষ্ট্রেশনকৃত শিক্ষার্থীরা অংশ নিয়েছেন - গণিত অলিম্পিয়াড, রসায়ন অলিম্পিয়াড, পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড, জীববিজ্ঞান অলিম্পিয়াড,সাইন্টিফিক মিমস্, সাইন্টিফিক পোস্টার প্রেজেন্টেশন, সাইন্টিফিক কনটেন্ট রাইটিং, সাইন্টিফিক কুইজ এর মোট ৮ টি প্রতিযোগিতায়। অনলাইনে বিজ্ঞান উৎসবের কার্যক্রম পরিচালনার সুবিধার্থে একটি ‘ অনলাইন ইভেন্ট’ ক্রিয়েট করা হয়। ইভেন্টকে সুশৃঙ্খল করার জন্য ইভেন্ট ডিরেক্টর, ডিজাইনার, কনভেনর কমিটি গঠন ও নির্ধারণ করা হয়। 

 'ইভেন্ট ডিরেক্টর' এর দ্বায়িত্ব পালন করেন প্লাটিনাম সাইন্স সোসাইটির প্রেসিডেন্ট মো.ইমন হোসেন। ডিজাইনার হিসেবে ছিলেন ইমামুল হক আসিফ। এছাড়াও অনলাইন পাবলিসিটি ও রেসপন্সে নিযুক্ত করা হয় প্রচার ও গণযোগাযোগ টিম, আইটি টিম, আউটরিচ পার্টনার এবং ক্যাম্পাস অ্যাম্বাসেডর টিমকে। ইভেন্টটির সহযোগিতায় ভূমিকা রেখেছে - জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বাংলাদেশ। 

প্রথমে, পাঁচদিন ব্যাপী চলমান এ ইভেন্টটির সময় নির্ধারণ করা হয়েছিল ২৫ -৩০ জুলাই। কিন্তু ১৪ জুলাই পরবর্তী রাষ্ট্রে চলমান আন্দোলন ও অস্থিতিশীলতার পরিপ্রেক্ষিতে আয়োজনটি অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যায়। পরবর্তীতে স্বাভাবিক অবস্থা ফিরলে সময় নির্ধারণ করা হয় আগষ্টের দ্বিতীয় সপ্তাহে। কিন্তু অনাকাঙ্ক্ষিত বন্যা পরিস্থিতির কারণে, কবলিত অঞ্চলের শিক্ষার্থীদের কথা বিবেচনায় রেখেই পরবর্তী সর্বশেষে আয়োজক কমিটির সিদ্ধান্তে, শিক্ষার্থীদের সুবিধা বিবেচনায় সময় নির্ধারণ করা হয় ১লা সেপ্টেম্বর থেকে ০৫ সেপ্টেম্বর।  

এই সময় জুড়ে মোট ৮ টি সেগমেন্টে প্রায় ১২০০ এর অধিক রেজিষ্ট্রেশনকারীর প্রতিযোগিতার মাধ্যমে সম্পন্ন হয় 'প্লাটিনাম সাইন্স সোসাইটি প্রেজেন্ট'স জাতীয় বিজ্ঞান উৎসব-২০২৪'। এক্ষেত্রে - ৬ষ্ঠ -৮ম (ক গ্রুপ), ৯ম -১০ম (খ গ্রুপ) এবং ১১শ -১২শ শ্রেণিকে (গ গ্রুপ) এর আওতাভুক্ত করা হয়। 

প্রতিযোগিতায় অংশ নেয়া শিক্ষার্থীদের জন্য উপহার হিসেবে রয়েছে - ই সার্টিফিকেট। এছাড়াও প্রতি সেগমেন্টে চ্যাম্পিয়ন ও রানার্সআপ প্রতিযোগী পাবেন - প্রিন্টেড সার্টিফিকেট, নাম সম্বলিত ক্রেস্ট, কাস্টমাইজড কলম, টি-শার্ট, কাস্টমাইজড চাবির রিং ইত্যাদি পুরস্কার। 

ইভেন্টটি সর্ম্পকে, সংগঠনটির সভাপতি ও ইভেন্ট ডিরেক্টর জনাব মোঃ ইমন হোসেন বলেন, 'সৃষ্টির আদিকাল থেকেই পৃথিবী ছিল অপার বিস্ময় ও রহস্যের স্থান, সেই পৃথিবীকে মানুষ হাতের মুঠোয় নিয়ে এসেছে বিজ্ঞান চর্চার মাধ্যমে। বিজ্ঞান ও প্রযুক্তির বিস্ময়কর উদ্ভাবনীর কারণে আজ বিশ্বব্যাপী শিক্ষা ও প্রযুক্তি, চিকিৎসা, কৃষি, শিল্প, বাণিজ্য, যোগাযোগ, দৈনন্দিন জীবনযাপন ও বিনোদনসহ প্রায় সকল ক্ষেত্রেই সীমাহীন অগ্রগতি সাধিত হয়েছ।

উন্নত বিশ্বের অনেক দেশই জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তিকে অগ্রাধিকার দিয়ে আকাশচুম্বী সাফল্য লাভ করেছে। বিজ্ঞানের সকল অবদান পর্যবেক্ষণ এবং উপভোগ করেও বিজ্ঞান শিক্ষায় ও বিজ্ঞানচর্চায় বিমুখতা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। সেই উপলব্ধি থেকেই মানুষের মধ্যে বিজ্ঞান মনস্কতা গড়ে তোলার লক্ষ্যে এবং বাংলাদেশে সবার মাঝে বিজ্ঞান কে জনপ্রিয় করতে আয়োজিত হয়েছে, প্লাটিনাম সাইন্স সোসাইটি প্রেজেন্টস জাতীয় বিজ্ঞান উৎসব-২০২৪'।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল