শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

নিজ বিশ্ববিদ্যালয় থেকে ভিসি চেয়ে হাবিপ্রবিতে বিক্ষোভ ও মানববন্ধন

শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪
নিজ বিশ্ববিদ্যালয় থেকে ভিসি চেয়ে হাবিপ্রবিতে বিক্ষোভ ও মানববন্ধন

মুরাদ হোসেন, হাবিপ্রবি:

নিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য থেকে উপাচার্য নিয়োগের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীরা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বাদ জুম্মা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তারা এ মানববন্ধন করেন।
এসময় বক্তারা বলেন, হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সুনামের সঙ্গে শিক্ষাখাতে বিশেষত কৃষিখাতে নানান উদ্ভাবনীর মাধ্যমে বাংলাদেশকে সমৃদ্ধ করেছে, এখনো করে যাচ্ছে। হাবিপ্রবির শিক্ষকগণের গবেষণা প্রোফাইল বেশ চমকপ্রদ। তাদের মধ্যে থেকে একজন সৎ, শিক্ষার্থীবান্ধব শিক্ষককে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়ার জন্য সরকারের কাছে আহ্বান করছি।

তারা আরো বলেন, নতুন বিশ্ববিদ্যালয় হওয়া সত্ত্বেও শিক্ষকমণ্ডলী নিজেদের সুনিপুণ দক্ষতায় বিশ্বের নামিদামি জার্নালে পাবলিকেশনসহ গবেষণা ক্ষেত্রে তাদের পদযাত্রা অব্যাহত রেখেছেন। গবেষণাসহ অন্যান্য অবস্থানে যেখানে খোদ হাবিপ্রবির নামজাদা শিক্ষকমণ্ডলী রয়েছেন, সেখানে গবেষণার মূলধারার সঙ্গে সম্পর্কহীন কাউকে যেন উপাচার্য হিসেবে নিয়োগ না দেওয়া হয়।

এদিকে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) থেকে একজন সিনিয়র শিক্ষককে উপাচার্য হিসেবে নিয়োগের গুঞ্জন উঠলে এর প্রতিবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট-কমেন্ট করতে থাকেন সাধারণ শিক্ষার্থীরা। এ বিষয়ে বক্তারা বলেন, বিগত সময়গুলোতে বারবার বাকৃবি থেকে ভিসি নিয়োগ হয়েছে। তারা শিক্ষার্থীবান্ধব ছিলেন না। ফলে জবাবদিহিতা, বৈষম্য, সেশনজট সহ বিভিন্ন দিকে অসামঞ্জস্যতা থেকে গেছে। আর এ সমস্যা থেকে উত্তোরণের জন্য হলেও হাবিপ্রবি থেকেই ভিসি নিয়োগের জন্য সরকারের নিকট দাবি জানাই।

বুধবার (১৮ই সেপ্টেম্বর) সন্ধ্যায় হাবিপ্রবি সাংবাদিক সমিতি শিক্ষার্থীদের মতামত যাচাইয়ের জন্য তাদের অফিসিয়াল ফেসবুক গ্রুপে “কোথায় থেকে উপাচার্য চায় হাবিপ্রবি শিক্ষার্থীরা” শীর্ষক একটি অনলাইন ভোটের জন্য পোল তৈরি করেন। শুক্রবার দুপুর পর্যন্ত যেখানে দেখা যায়, নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য চান প্রায় ১৪৭৯ জন (৬৯%) এবং বাইরে থেকে চান ৬৬১ জন (৩০%) শিক্ষার্থী।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল