রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

ইনস্টাগ্রামে আসছে বড় পরিবর্তন

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০২৪
ইনস্টাগ্রামে আসছে বড় পরিবর্তন

প্রযুক্তি ডেস্কঃ

বিশ্বজুড়ে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহারকারীদের একটা বড় অংশই টিনএজ। অভিভাবকরা এই কিশোর সন্তানদের নিরাপত্তা নিয়ে যারপরনাই থাকেন উদ্বিগ্ন। এবার অভিভাবকদের আশ্বস্ত করতে ইনস্টাগ্রাম টিন অ্যাকাউন্ট চালু করছে। সম্প্রতি প্ল্যাটফর্মটিতে বড় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে এর মালিক কোম্পানি মেটা। কিশোরদের অনলাইনে দেখা ক্ষতিকর কনটেন্টের পরিমাণ কমিয়ে আনার একটি প্রচেষ্টা এটি। 

১৩ বছর বা এর চেয়ে বেশি বয়সীদের অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয় ইনস্টাগ্রাম। তবে প্রাইভেসি সেটিংস পরিবর্তনের পর সব ধরনের অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে ‘টিন’ অ্যাকাউন্টে পরিণত হবে, ফলে এসব অ্যাকাউন্ট আপনাআপনি প্রাইভেট হয়ে যাবে। বিভিন্ন সংবেদনশীল কনটেন্ট সবচেয়ে বেশি সীমিতও করা হবে এসব অ্যাকাউন্টে।  ১৬ বছরের কম বয়সী ব্যবহারকারীরা ডিফল্ট সেটিংস পরিবর্তন করতে চাইলে তাদের অভিভাবকের অনুমতি লাগবে। তবে ১৬ ও ১৭ বছর বয়সীরা অভিভাবকের অনুমতি ছাড়াই সেটিংস পরিবর্তন করতে পারবেন।

নতুন প্রাইভেসি সেটিংসের আওতায় কমেন্ট ও সরাসরি বার্তা পাঠানোর ক্ষেত্রে আপত্তিকর শব্দ ও বিভিন্ন বাক্যকে ফিল্টার করবে ইনস্টাগ্রাম। এমনকি প্রতিদিন এক ঘণ্টা পর অ্যাপটি থেকে বের হওয়ার জন্য নোটিফিকেশন পাবে টিন ব্যবহারকারীরা।

এছাড়া রাত ১০টা থেকে সকাল ৭টার মধ্যে ‘স্লিপ মোড’ চালু হয়ে যাবে, যা রাতারাতি নোটিফিকেশন মিউট করে ডিফল্ট মেসেজ বা ইনবক্সে অটো রিপ্লাই পাঠাবে। সন্তানরা কাদের সঙ্গে যোগাযোগ করছে তা পর্যবেক্ষণ করতে ও ইনস্টাগ্রামের ব্যবহার সীমিত করার ক্ষেত্রে সেটিংসের একটি স্যুট অভিভাবকদের জন্য রেখেছে মেটা।

মেটা বলছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার শনাক্ত হওয়া ব্যবহারকারীদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ৬০ দিনের মধ্যে টিন অ্যাকাউন্টে পরিবর্তিত হবে এবং এই বছরের শেষ দিকে এই পরিবর্তন আসবে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে। বাকি বিশ্ব এই পরিবর্তিত অ্যাকাউন্ট চালু হতে দেখবে জানুয়ারি থেকে।

সময় জার্নাল/তানহা আজমী


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল