রবিবার, ০৬ অক্টোবর ২০২৪

পুলিশের কনস্টেবল পদে নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর থেকে

শনিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৪
পুলিশের কনস্টেবল পদে নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর থেকে

চাকরি ডেস্ক:

বাংলাদেশ পুলিশ বাহিনীতে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ দেওয়া হবে। এই পদের জন্য আগামী ১ অক্টোবর থেকে আবেদন শুরু হয়ে চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। 

সম্প্রতি টিআরসি পদে নিয়োগ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তবে এই ধাপে কতজন কনস্টেবল নিয়োগ পাবেন, তা এখনও নির্ধারিত হয়নি বলে জানিয়েছেন পুলিশ হেডকোয়ার্টারের রিক্রুটমেন্ট অ্যান্ড ক্যারিয়ার প্ল্যানিং ইউনিটের অ্যাডিশনাল ডিআইজি সরোয়ার মুর্শেদ শামীম।

তিনি হলেন, "আমরা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছি। আবেদন চলবে ১৫ তারিখ পর্যন্ত। এরমধ্যে অভ্যন্তরীণ কাজগুলো সম্পন্ন করা হবে। তারপর নির্ধারণ করা হবে কত নিয়োগ দেওয়া হবে।" 

দীর্ঘ ১৫ বছর ক্ষমতায় থাকার পর গত ৫ আগস্ট ছাত্র জনতার অভ্যুত্থানে হাসিনা সরকারের পতনের পর ড. ইউনূসের নেতৃত্বে গঠিত হয় অন্তবর্তীকালীন সরকার। গত দেড় মাসে পুলিশের মনোবল ও চেইন অব কমান্ড নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। ঊধ্বর্তন কর্মকর্তাদের আদেশ অমান্য করতে দেখা গেছে কনস্টেবল ও সাব-ইন্সপেক্টর লেভেলের পুলিশ সদস্যদের। 

নতুন সরকারের সময় পুলিশের এটি প্রথম নিয়োগ বিজ্ঞপ্তি।

এটি বিশেষ কোনো নিয়োগ কিনা জানতে চাইলে অ্যাডিশনাল ডিআইজি সরোয়ার মুর্শেদ বলেন, "এটি কোনো বিশেষ নিয়োগ নয়। আমাদের রুটিন নিয়োগের অংশ হিসেবে এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।"

আবেদনের যোগ্যতা

আগ্রহী প্রার্থীদের এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ন্যূনতম জিপিএ-২ দশমিক ৫ থাকতে হবে। আবেদনের জন্য বাংলাদেশের স্থায়ী নাগরিক ও অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত গ্রহণযোগ্য নয়। ২০২৪ সালের ১৫ অক্টোবর তারিখে প্রার্থীর বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে। এক্ষেত্রে মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটার জন্য বিদ্যমান কোটা অনুসৃত হবে।

যে সাত ধাপে প্রার্থী নির্বাচন

প্রিলিমিনারি স্ক্রিনিং, শারীরিক মাপ এবং কাগজপত্র যাচাই ও শারীরিক সক্ষমতা পরীক্ষা, লিখিত পরীক্ষা, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা, প্রাথমিক নির্বাচন, স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ ভেরিফিকেশন, চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ- এই সাতটি ধাপ অতিক্রিম করে একজন প্রার্থী চূড়ান্তভাবে নিয়োগ পাবেন।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল