শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

হিজবুল্লাহ প্রধান নিহতের পর অগ্নিগর্ভ মধ্যপ্রাচ্য

রোববার, সেপ্টেম্বর ২৯, ২০২৪
হিজবুল্লাহ প্রধান নিহতের পর অগ্নিগর্ভ মধ্যপ্রাচ্য

সময় জার্নাল ডেস্কঃ

লেবাননে হামলা চালিয়ে হিজবুল্লাহপ্রধান হাসান নাসরুল্লাহকে হত্যার পর এবার দেশটিতে সম্ভাব্য স্থল অভিযান চালানোর প্রস্তুতি নিয়েছে ইসরায়েল। এ জন্য সীমান্তে সেনা সমাবেশ ঘটিয়েছে দেশটি।

সিএনএনের খবরে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়, প্রস্তুতি নিয়ে সেনা সমাবেশ ঘটালেও স্থল অভিযান চালানোর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি ইসরায়েল।

তবে লেবাননে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। শনিবারের হামলায় লেবাননে ৩৩ জন নিহত ও ১৯৫জন আহত হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

বিবিসি বলছে, গত সোমবার থেকে লেবাননে ইসরায়েলি হামলায় এ পর্যন্ত প্রায় ৮০০ মানুষ নিহত হয়েছে।

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৫২ঃ
ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৫২ নিহত হয়েছে। এ সময় আহত হয় ১১৮ জন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরা এ কথা জানিয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় এ হতাহতের তথ্য পেয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরায়েলে হামলা চালিয়েছে হুতিঃ 
ইসরায়েলে হামলা চালিয়েছে বলে জানিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি। আল জাজিরার খবরে বলা হয়, সংগঠনটির সামরিক শাখা জানিয়েছে, ইসরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দর লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্র থেকে ওই বিমানবন্দরে যখন ফিরছিলেন, তখন এই হামলা চালানো হয়েছে। তবে এতে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।বিবিসির খবরে বলা হয়, ইসরায়েলি বাহিনী হুতিদের ছোড়া ক্ষেপণাস্ত্র ধ্বংস করার কথা জানিয়েছে।

লেবানন থেকে ছোড়া রকেট পড়ল জর্ডানেঃ
লেবানন থেকে ছোড়া রকেট জর্ডানের রাজধানী আম্মানে পড়েছে বলে জানিয়েছে জর্ডানের সশস্ত্র বাহিনী। শনিবার সশস্ত্র বাহিনীর বিবৃতিতে এ কথা বলা হয় বলে জানিয়েছে সিএনএন। বিবৃতিতে জানানো হয়, মুওয়াকার এলাকায় রকেট পড়েছে। সেখানে মানুষের বসতি নেই। এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

লেবানন থেকে ৫০ হাজার মানুষ পালিয়ে সিরিয়ায়ঃ
ইসরায়েলের টানা হামলার মুখে লেবাননের প্রায় দুই লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনারের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, লেবানন থেকে ৫০ হাজার মানুষ পালিয়ে সিরিয়ায় আশ্রয় নিয়েছে। লিবিয়া ও সিরিয়ার এই নাগরিকেরা লেবাননের দক্ষিণাঞ্চলে বসবাস করত।

তবে লেবানন জানিয়েছে, ইসরায়েলি হামলার মুখে দেশটির অন্তত ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশন ডাকার আহ্বান ইরানেরঃ
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশন ডাকার আহ্বান জানিয়েছে ইরান। জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আমির ইরাভানি ১৫ সদস্যের নিরাপত্তা কাউন্সিলে চিঠি দিয়ে এই আহ্বান জানিয়েছেন। হাসান নাসরুল্লাহর হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে তিনি বলেছেন, ইরান এ ধরনের হত্যাকাণ্ড মেনে নেবে না।

সময় জার্নাল/তানহা আজমী


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল