শনিবার, ৩১ জুলাই ২০২১

বর্ষায় যেভাবে নিবেন ত্বক ও চুলের যত্ন

শুক্রবার, জুন ১৮, ২০২১
বর্ষায় যেভাবে নিবেন ত্বক ও চুলের যত্ন

লাইফস্টাইল ডেস্ক : শুরু হয়েছে বৃষ্টির দিন। এই সময় রোদের তেজ, দূষণের মাত্রা কম থাকায় অনেকেই রূপচর্চা থেকে বিরত থাকেন। কিন্তু রূপ বিশেষজ্ঞদের মতে, অন্যান্য ঋতুর মতোই বর্ষাকালে একটু বেশিই সৌন্দর্যচর্চা করা দরকার।
 
তাদের ভাষায়, একটানা বৃষ্টির জন্য আর্দ্র আবহাওয়ায় ত্বক আর চুলের ক্ষতি বেশি হয়। এর ফলে ত্বক তেলতেলে দেখায়। ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়। এই সময় ব্রণ হওয়ার আশঙ্কা বাড়ে। আবার চুল শুকাতে চায় না, অনেক বেশি সময় লাগে। এই সময় খুশকির সমস্যা দেখা দেয়। সেই সঙ্গে অতিরিক্ত চুলও ঝরে। এ কারণে বর্ষার এই মৌসুমে ত্বক আর চুলের জন্য চাই আলাদা যত্ন।

বৃষ্টির দিনে বাতাসে আর্দ্রতার পরিমাণ এতটাই বেশি থাকে যে ত্বক ও চুলের উপরে এর দারুণ প্রভাব পড়ে। বর্ষাকালে কিছু নিয়ম মেনে চললে ত্বক-চুল সুস্থ ও সুন্দর থাকবে। যেমন-

১. দিনের বেলায় ত্বকে ময়শ্চারাইজার ব্যবহার করবেন।

২. প্রতিদিন সানস্ক্রিন লোশন ব্যবহার করা উচিত।

৩. যেসব মেকআপ প্রোডাক্ট ব্যবহার করবেন, সেগুলি যেন নন-কমেডোজেনিক ও ওয়াটার রেসিস্ট্যান্ট প্রোডাক্ট হয় সেদিকে খেয়াল রাখবেন। এতে বর্ষার দিনগুলিতে ত্বক হালকা ও সুস্থ থাকে।

৪. বর্ষার মৌসুমে বাতাসে বেশি পরিমাণে আর্দ্রতা থাকে। তাই মুখের ত্বক, শরীরের ত্বকের তুলনায় অনেকটাই শুষ্ক থাকে।

৫. এই সময় ত্বকের পাশাপাশি চুলেরও যত্ন নেয়া দরকার। বর্ষাকালে বাতাসে আর্দ্রতার মাত্রা অনেক বেশি থাকে। তাই বেশি শ্যাম্পু করাও যেমন ভালো নয়, তেমনই একেবারে শ্যাম্পু না করলে খুশকির সমস্যা দেখা দিতে পারে। এ কারণে এ সময় একটু নরম ধরনের শ্যাম্পু ব্যবহার করাই ভালো।

মনে রাখবেন, শ্যাম্পু ব্যবহার করতে হবে চুলের গোড়ায়। গোটা চুলে শ্যাম্পু ব্যবহার করলে চুল হয়ে উঠবে শুকনো খটখটে। বর্ষাকালে চুলে যেকোন কন্ডিশনার ব্যবহার করলে চলবে না। লিভ ইন কন্ডিশনার ব্যবহার করা উচিত।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ