বুধবার, ১৬ অক্টোবর ২০২৪

বাকৃবি অধ্যাপক ড. হারুন

মালয়েশিয়ান শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় সাময়িক বরখাস্ত

বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
মালয়েশিয়ান শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় সাময়িক বরখাস্ত

সিদ্ধার্থ চক্রবর্তী,বাকৃবি প্রতিনিধিঃ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মালয়েশিয়ান শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনায় অভিযুক্ত কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদকে সাময়িকভাবে বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল (১৪ অক্টোবর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার (১৫ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়া।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়া বিষয়টি নিয়ে বলেন, যৌন নিপীড়নের অভিযোগের ভিত্তিতে একটি  তদন্ত কমিটি কাজ করে। সেই কমিটির দেওয়া প্রতিবেদন ও সুপারিশের প্রেক্ষিতে ১৪ অক্টোবর আলোচনা করা হয়। আলোচনা করে ওই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে অভিযুক্ত ওই শিক্ষকের সাথেও আলোচনা করা হয়েছে। সিদ্ধান্তের বিষয়ে তার আপিল বা আত্মপক্ষ সমর্থনের জন্যে তাকে দশ দিনের সময় দেওয়া হয়েছে। এসময় ওই শিক্ষককে সাময়িক বরখাস্ত করার নির্দেশনা দাপ্তরিকভাবে জারি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেন বিশ্ববিদ্যালয় ভেটেরিনারি অনুষদে অধ্যয়নরত মালয়েশিয়ান এক নারী শিক্ষার্থী। গত ২৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর লিখিত অভিযোগ করেন ভুক্তভোগী ওই শিক্ষার্থী। অভিযোগের প্রেক্ষিতে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির কাজ চলাকালীন বিভিন্ন সময় ঘটনার সুষ্ঠু তদন্ত করে অভিযুক্ত শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সময় জার্নাল/তানহা আজমী


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল