বুধবার, ২৩ অক্টোবর ২০২৪

বাসযোগ্য পৃথিবী গড়তে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করো

বুধবার, অক্টোবর ২৩, ২০২৪
বাসযোগ্য পৃথিবী গড়তে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করো

এম.পলাশ শরীফ, বাগেরহাট প্রতিনিধি: 

একটি বাসযোগ্য পৃথিবী গড়তে গড়তে ভূয়া প্রযুক্তি ছেড়ে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করো। বিশ্ব ব্যাংকের উচিত নবায়নযোগ্য জ্বালানি যেমন সৌর, বায়ু  এবং অন্যান্য কম কার্বন প্রযুক্তিতে আরো বিনিয়োগ করা।

বিশ্ব ব্যাংক যে প্রযুক্তির জন্য তহবিল বরাদ্দ করছে তা জলবায়ু সংকট মোকাবেলায় কার্যকর নয়। ২৩ অক্টোবর বুধবার সকালে বিশ্ব ব্যাংকের বার্ষিক সাধারণ সভা উপলক্ষে মোংলার চিলা পশুর নদীর পাড়ে  মোংলা নাগরিক সমাজ, কোস্টাল লাইভলিহুড এন্ড এনভায়রনমেন্টাল একশন নেটওয়ার্ক (ক্লিন) এবং বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলজি এন্ড ডেভেলপমেন্ট (বিডাব্লিওজিইডি) এর যৌথ আয়োজনে নাগরিক সমাবেশে বক্তারা একথা বলেন। 

বুধবার সকাল ১০টায় অনুষ্ঠিত নাগরিক সমাবেশে সভাপতিত্ব ও প্রধান অতিথির বক্তব্য রাখেন মোংলা নাগরিক সমাজের আহ্বায়ক পরিবেশযোদ্ধা মোঃ নূর আলম শেখ। নাগরিক সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মার্টিন সরকার, প্রদীপ সরকার, তন্বী মন্ডল, চন্দ্রিকা মন্ডল,  বীথিকা রায়, হৃদি রায় প্রমূখ।

নাগরিক সমাবেশে বক্তারা বলেন বিশ্ব ব্যাংকের জীবাশ্ম জ্বালানি প্রকল্প রূপসা ও সিদ্ধিরগঞ্জ বিদ্যুৎ কেন্দ্র গুলোর অর্থায়ন বিশ্বব্যাপী জলবায়ু লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। সভাপতির বক্তব্যে মোংলা নাগরিক সমাজের আহ্বায়ক পরিবেশযোদ্ধা মোঃ নূর আলম শেখ বলেন আমরা প্রতিদিন উপকূলীয় এলাকায় জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রত্যক্ষ করছি। 

জীবাশ্ম জ্বালানি প্রকল্প গুলিতে বিশ্ব ব্যাংকের অর্থায়ন চালিয়ে যাওয়া আমাদের জন্য ক্ষতিকর। এখন সময় এসেছে সবুজ পৃথিবী গড়তে বিশ্ব ব্যাংককে পরিবেশ ও জনগণকে রক্ষা করবে এমন খাতে বিনিয়োগ করার। নাগরিক সমাবেশে অংশগ্রহণকারীরা "জীবাশ্ম জ্বালানি অর্থায়ন বন্ধ করুন" এবং "নবায়নযোগ্য শক্তিই ভবিষ্যত"  লেখা ব্যানার ও প্লাকার্ড নিয়ে অংশ নেন।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল