রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

বাদুড়ের শরীরে মিললো করোনার চেয়েও ভয়ানক ভাইরাস

মঙ্গলবার, জুন ২২, ২০২১
বাদুড়ের শরীরে মিললো করোনার চেয়েও ভয়ানক ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মহারাষ্ট্রে দুই প্রজাতির বাদুড়ের শরীরে করোনাভাইরাসের চেয়েও ভয়াবহ নিপাহ ভাইরাস শনাক্ত করা হয়েছে। পুনের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজির এক গবেষণায় এমন তথ্য জানা গেছে। গত বছরের মার্চে মহাবালেশ্বরের একটি গুহায় নিপাহ ভাইরাসে আক্রান্ত বাদুড়গুলোর সন্ধান পাওয়া যায়। খবর খালিজ টাইমসের।

‘ডিটেকশন অব পসিবল নিপাহ ভাইরাস ইন রোসেটাস লেসচেনোলটি এবং পিপিসট্রেলাস পিপিসট্রেলাস ব্যাটস ইন মহারাষ্ট্র, ইন্ডিয়া’ শিরোনামে জার্নাল অব ইনফেকশন অ্যান্ড পাবলিক হেলথে এই গবেষণা প্রকাশিত হয়েছে। ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে ১০টি বাদুড়ের ওপর গবেষণা চালানোর পর তাদের প্রত্যেকের শরীরে এই ভাইরাস ধরা পড়ে।

নিপাহ ভাইরাসে মৃত্যুর হার অনেক বেশি। তাই এটাকে করোনার চেয়েও ভয়াবহ বলে মনে করা হয়। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভারতের বেশির ভাগ রাজ্যে সেখানে করোনায় মৃত্যুর হার এক থেকে দুই শতাংশ, সেখানে নিপাহ ভাইরাসে সংক্রমণের হার ৬৫ থেকে ১০০ শতাংশ।

এই গবেষণার প্রধান ডা. প্রজ্ঞা যাদব বলেছেন, মহারাষ্ট্রের এই প্রজাতির বাদুড়গুলো এর আগে কখনও নিপাহ ভাইরাসের সংস্পর্শে আসেনি। গত ২০ বছরে ভারতে চারবার নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে। পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে ২০০১ সালে প্রথমবার এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছিল।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ