শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দিনাজপুরে করোনায় নতুন আরো ২৫৮ জন আক্রান্ত

শুক্রবার, জুলাই ২, ২০২১
দিনাজপুরে করোনায় নতুন আরো ২৫৮ জন আক্রান্ত

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরে গত ২৪ ঘন্টায় আরো ২৫৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৮৯৮০ জন আক্রান্ত হয়েছেন। এটি দিনাজপুরে করোনায় আক্রান্তের দ্বিতীয় রেকর্ড। এর আগে গত ২৪ জুন একদিনে ৪৮৩ জন করোনয় আক্রান্ত হয়েছিলেন। 

গত ২৪ ঘন্টায় নতুন আরো দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত জেলায় ১৭৬ জনের মৃত্যু হলো। এছাড়া গত ২৪ ঘন্টায় ৫৮ জনসহ এ পর্যন্ত ৬৩৪১ জন সুস্থ হয়েছেন। তবে আক্রান্ত ৮৯৮০ জনের মধ্যে ৬৩৪১ জন সুস্থ ও ১৭৬ জনের মৃত্যু হওয়ায় বর্তমানে দিনাজপুর জেলায় করোনায় আক্রান্ত রোগির সংখ্যা রয়েছে ২৪৬৩ জন। যা আগের দিন ছিল ২২৬৫ জন।

দিনাজপুর সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ জানান, শনিবার (৩ জুলাই) সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় ১২২৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ২৫৮ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত রোগির সংখ্যা পৌঁছেছে ৮৯৮০ জনে। নতুন আক্রান্ত ২৫৮ জনের মধ্যে সদর উপজেলাতেই ১২৭ জন (রেট+১০)। এছাড়া বিরলে একজন, বিরামপুরে ১৬ জন, বীরগঞ্জে ৫ জন, বোচাগঞ্জে ১৪ জন, চিরিরবন্দরে ১০ জন, ফুলবাড়ীতে ১৯ জন, হাকিমপুরে ১৪ জন, কাহারোলে ৩ জন, নবাবগঞ্জে ১১ জন (রেট+৯) ও পার্বতীপুর উপজেলায় ৩৮ জন।

গত ২৪ ঘন্টায় নতুন আরো ৫৮ জনসহ এ পর্যন্ত ৬৩৪১ জন সুস্থ হয়েছেন। আর ২৪ ঘন্টায় সদর উপজেলায় একজন ও নবাবগঞ্জ ইপজেলায় একজনসহ জেলায় এ পর্যন্ত ১৭৬ জনের মৃত্যু হয়েছে। শনিবার পরীক্ষা বিবেচনায় আক্রান্তের হার ছিল ২১ শতাং। যা আগের দিন ছিল ৩৬ দশমিক ৩৯ শতাংশ।

দিনাজপুরে মোট আক্রান্ত ৮৯৮০ জনের মধ্যে সদর উপজেলায় সবচেয়ে বেশী ৫২০৮ জন। এছাড়া বিরলে ৫০৭, বিরামপুরে ৫২২ জন, বীরগঞ্জে ২২৩ জন, বোচাগঞ্জে ২৯৭ জন, চিরিরবন্দরে ৩০৬ জন, ফুলবাড়ীতে ৩৬৮ জন, ঘোড়াঘাটে ৯৮ জন, হাকিমপুরে ২৩১ জন, কাহারোলে ২০৭ জন, খানসামায় ১৪৩ জন, নবাবগঞ্জে ২৫২ ও পার্বতীপুর উপজেলায় ৬১৮ জন।

মোট মৃত ১৭৬ জনের মধ্যে সদর উপজেলায় ৯৪, বিরলে ১০ জন, বিরামপুরে ১০ জন, বীরগঞ্জে ৬ জন, বোচাগঞ্জে ৫ জন, চিরিরবন্দরে ১৩ জন, ফুলবাড়ীতে ৯ জন, হাকিমপুরে ৩ জন, কাহারোলে ৫ জন, খানসামায় ৫ জন, নবাবগঞ্জে ৪ জন ও পার্বতীপুর উপজেলায় ১২ জন। তবে জেলার ১৩টি উপজেলার মধ্যে ঘোড়াঘাট উপজেলায় এখন পর্যন্ত কারো মৃত্যু হয়নি।

সিভিল সার্জন জানান, গত ২৪ ঘন্টায় ২২৮টিসহ এ পর্যন্ত ৫২৪২৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আর গত ২৪ ঘন্টায় মোট ১২২৮টসহ (আরটি পিসিআর-২১১৬টি, রেট-১২টি) এ পর্যন্ত ৪৯৩৩৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া গত ২৪ ঘন্টায় ৭১০ জনসহ ৪২৮৬৯ জন কোয়ারেন্টাইন নেয়া হয়েছে এবং ১৪৭ জনসহ ৩৬৩১১ জন কোয়ারেন্টাইন হতে ছাড় পেয়েছেন। বর্তমানে হোম আইসোলেশনে রয়েছেন ২৩৭৮ জন ও হাসপাতালে ১৭৩ জন ভর্তি রয়েছেন। এর মধ্যে করোনায় আক্রান্ত ৮৫ জন আর উপসর্গযুক্ত সন্দেহভাজন ৮৮ জন।

এদিকে জেলা প্রশাসক জানিয়েছেন, ২ জুলাই শুক্রবার জেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এ সময় ভ্রাম্যমান আদালতে ১২৪টি মামলায় ১২৩ জনকে সর্বমোট ৬৯২০০/- জরিমানা ও একজনকে কারাদন্ড প্রদান করা হয়।

অপরদিকে কঠোর লকডাউন বাস্তবায়নে জেলা প্রশাসন, সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও স্বেচ্ছাসেবকবৃন্দ মাঠে তৎপর রয়েছে।

উল্লেখ্য, ১ জুলাই বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সারা দেশের ন্যায় দিনাজপুরে কঠোর লকডাউন শুরু হয়েছে। আগামী ৭ জুলাই বুধবার রাত ১২টায় এই কঠোর লকডাউন শেষ হবে। এই লকডাউন চলাকালিন সময়ে জরুরী পরিসেবা ছাড়া সকল সরকারী, আধাসরকারী, স্বায়ত্বশাসিত ও বেসরকারী অফিসসমূহ, সকল ধরনের গনপরিবহন ও দোকানপাট বন্ধ থাকবে। তবে কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টায় থেকে বিকেল ৫টায পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করতে পারবে।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল