শনিবার, ৩১ জুলাই ২০২১

রাবির উপ-উপাচার্য সুলতানের দায়িত্ব গ্রহণ

শনিবার, জুলাই ১৭, ২০২১
রাবির উপ-উপাচার্য সুলতানের দায়িত্ব গ্রহণ

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম উপ-উপাচার্য হিসেবে তার দায়িত্ব গ্রহণ করেছেন । 

শনিবার (১৭ জুলাই) বেলা ১১টায় উপ-উপাচার্যের অফিস কক্ষে আনুষ্ঠানিকভাবে তিনি দায়িত্ব গ্রহণ করেন।

এ সময় সদ্য বিদায়ী উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক একেএম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালামসহ অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতি, অফিস প্রধান, বিশিষ্ট শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে অধ্যাপক সুলতান-উল-ইসলাম তাঁর এ নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। সেইসাথে তিনি বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কার্যক্রম নিরবিচ্ছিন্ন রাখাসহ দায়িত্ব পালনে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতাও কামনা করেন।

অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ থেকে ১৯৮১ সালে স্নাতক ও ১৯৮২ সালে স্নাতকোত্তর শেষ করেন। পরবর্তীতে তিনি ইংল্যান্ডের নটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ডিগ্রী অর্জন করেন। সেই সাথে ২০০২ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি ডিগ্রী লাভ করেন। ১৯৯৭ সালে নিজ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন এবং ২০০৭ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান।

তিনি ২০১২ সালে রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০১৩-১৬ সাল পর্যন্ত তিনি রাবির নির্বাচিত সিনেট সদস্য এবং ২০১৬-১৯ সাল পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ছিলেন। ২০১৫-১৮ সাল পর্যন্ত রাবির পরিবেশ বিজ্ঞান ইনিস্টিউটের পরিচালকের দায়িত্ব পালন করেন অধ্যাপক সুলতান। এছাড়াও তিনি রাবি বঙ্গবন্ধু পরিষদের প্রতিষ্ঠাকালীন সদস্য ও বঙ্গবন্ধু সমাজ-সাংস্কৃতিক জোটের উপদেষ্টা। ২০১৯ সাল থেকে তিনি নিজ বিভাগের সভাপতির দায়িত্ব পালন করছেন।

প্রসঙ্গত, গত ১৩ জুলাই রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আব্দুল হামিদের অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব নূর-ই আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাঁকে চার বছরের জন্য এই পদে নিয়োগ দেওয়া হয়।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ