শনিবার, ২০ এপ্রিল ২০২৪

অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের তৃতীয় চালান ঢাকায় পৌঁছেছে

মঙ্গলবার, আগস্ট ৩, ২০২১
অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের তৃতীয় চালান ঢাকায় পৌঁছেছে

ডব্লিউএইচও-কোভ্যাক্সের আওতায় জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ৩ মিলিয়ন (৩০ লাখ) ডোজের তৃতীয় দফার চালানটি বাংলাদেশে পৌঁছেছে।


জাপানে প্রস্তুতকৃত অ্যাস্ট্রানেজেকা ভ্যাকসিনের ৬ লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ ভ্যাকসিন নিয়ে ক্যাথেই প্যাসিফিকের একটি ফ্লাইট মঙ্গলবার দুপুর ৩টা ১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।


বিমানবন্দরে বাংলাদেশে নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত ইতো নাওকি ভ্যাকসিনগুলো স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ মোজিবুল হকের কাছে হস্তান্তর করেন।


জাপানের দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জাপান আশা করছে যে- বাংলাদেশে সুষ্ঠুভাবে, সমতার ভিত্তিতে ও সমন্বিতভাবে ভ্যাকসিন সরবরাহ নিশ্চিত হবে।


এতে আরো বলা হয়, জাপান যত দ্রুত সম্ভব কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশের সাথে কাজ করতে প্রস্তুত রয়েছে বলে পুনরুল্লেখ করেছে।


মঙ্গলবারের চালান নিয়ে বাংলাদেশে সরবরাহকৃত জাপানের ভ্যাকসিনের মোট ডোজের পরিমাণ দাঁড়ালো ১৬ লাখ ৪৩ হাজার ৩০০।


২৪ জুলাই, বাংলাদেশ কোভ্যাক্স কাঠামোর আওতায় জাপানের কাছে থেকে ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম চালানটি গ্রহণ করে। পরে, ৩১ জুলাই জাপান দ্বিতীয় চালানে বাংলাদেশে ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ ভ্যাকসিন পাঠায়।


কোভ্যাক্স- সবার জন্য সমানভাবে কোভিড-১৯ ভ্যাকসিন নিশ্চিতের লক্ষ্যে গ্যাভি, দি ভ্যাকসিন অ্যালাইয়েন্স পরিচালিত একটি বৈশ্বিক মৈত্রীজোট। অক্সফোর্ড প্রস্তুতকৃত এই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণের জন্য বাংলাদেশের প্রায় ১.৫ মিলিয়ন (১৫ লাখ) মানুষ অপেক্ষায় রয়েছে। তাই ভ্যাকসিনের এই চালানটি আমাদের জন্য অত্যন্ত গুরত্বপূর্ণ।

সময় জার্নাল/ইএইচ



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল