শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

কেন আপনি আইসিইউ পাবেন না? কেন মাসুম শিশুরা মাটিতে শুয়ে চিকিৎসা নেবে?

শুক্রবার, আগস্ট ৬, ২০২১
কেন আপনি আইসিইউ পাবেন না? কেন মাসুম শিশুরা মাটিতে শুয়ে চিকিৎসা নেবে?

ডা. আরিফ মোরশেদ খান, (নাক, কান, গলা বিশেষজ্ঞ) :

কেন আপনি আইসিইউ পাবেন না, প্রশ্ন করুন তো?
কেন এই মাসুম শিশুরা মাটিতে শুয়ে চিকিৎসা নেবে?

আসল সত্য ✅ কী❓

একটা দেশের শীর্ষ পলিসিমেকাররা পরিস্থিতির কারণে বাইরে যাওয়ার সুযোগ না পেলে সবাই চিকিৎসার জন্য দেশের ভেতরে শীর্ষ হাসপাতালগুলোতে "শীর্ষ প্রফেসর ফিজিশিয়ান ও সার্জনের" শরণাপন্ন হন। আর বাইরে গেলেতো ইউএস, ইউকে, সিঙ্গাপুর, থাইল্যান্ড, অন্তত ভারত তো আছেই!

কিন্তু এসব ভণ্ড পলিসিমেকাররা জনগণের জন্য বনাজি, হোমিও ও অন্যান্য ট্রেডিশনাল চিকিৎসার পক্ষে মাইক্রোফোনের সামনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দেশী-বিদেশী পে রোলে থাকা speech writer দের লিখে দেয়া অমৃত বাণী পড়ে শুনান, অন্যের পরামর্শে আধুনিক সরকারি অফিসিয়াল বিলবোর্ড ও অনলাইন প্ল্যাটফর্মে ওয়েবসাইট তৈরি করেন আদিম চিকিৎসাপদ্ধতির পক্ষে, সরকারি পদ-পদবী তৈরি করেন, অনুদান দেন- আরো কতো কী!

ওহে পলিসিমেকারস!
একজন নাগরিক হিসাবে আমার প্রশ্ন, সত্যি করে বলো, তোমাদের এই দ্বৈত চরিত্র কেন?? Why, why, why, why, why do you play 'double role'?

তোমরা নিজে যা মানো না, বিশ্বাস করো না, যে সেবা নিজের ও পরিবারের জন্য নাও না, তা কেন অন্যের জন্য প্রমোট করো? তোমরা আসলে তোমাদের পরবর্তী প্রজন্মের জন্য ঠিক কী রকম স্বাস্থ্যব্যবস্থাপনা রেখে যেতে চাও?

তোমরা যখন বিশেষায়িত (specialized) হাসপাতালে আইসিইউ বা অন্যান্য বিশেষায়িত চিকিৎসা ( specialized medical & surgical services) নাও, তোমরা তো বিশেষজ্ঞ সেবাই নও, প্রফেসরের সেবা নাও! তো বলো দেখি, তোমরা কেন তখন নিজ নিজ কন্সটিটুয়েন্সির গ্রাম ডাক্তার দিয়ে সেবা নাও না? কেন? নিজে বিশেষজ্ঞ সেবা চাও কিন্তু গণ মানুষের জন্য বিশেষজ্ঞ ডাক্তার তৈরিতে পদে পদে বাঁধা দাও কেন? ছি! কেন বাংলাদেশের ডাক্তারদের বিশেষজ্ঞ হওয়ার পথ বন্ধ করতে মরিয়া হয়ে ট্রেনিং বন্ধ করার কালো আদেশ দাও? উচ্চশিক্ষায়, উচ্চতর ট্রেনিংয়ে অবাস্তব শর্ত দাও?

"গ্রামে ডাক্তার থাকা নিয়ে তোমরা যতো 'সস্তা পপুলার জনমনোরঞ্জনমূলক বিবৃতি ঝাড়ো', তার এক শতাংশ চিন্তা নিজ দেশে বিশেষায়িত হাসপাতাল ও বিশেষজ্ঞ ডাক্তার তৈরি নিয়ে তোমাদের নাই!

আসল কারণ হলো, তোমাদের সামান্যতম দেশাত্মবোধ 🇧🇩 নাই!

Seriously please! তোমরা কী কোন বিদেশী এজেন্ডা বাস্তবায়নের জন্য এদেশের বিশেষজ্ঞ চিকিৎসা ধ্বংস করে দিতে ব্যস্ত? নাকি বিদেশী নাম-পরিচয়হীন কথিত বিশেষজ্ঞ ডাক্তার দিয়ে গার্মেন্ট ও অন্যান্য সেক্টরকে বিদেশী চাকুরেদের হাতে তুলে দেয়ার মতো সবচেয়ে সফল, সবচেয়ে বেশি আন্তর্জাতিক পুরস্কার পাওয়া 🎖️🏆🏅🎗️🥇 খাতটাকে ধুলায় মিশিয়ে দিতে চাও?

তোমাদের জ্ঞানের মাত্রা এতো ভয়ানক কম, নাকি তোমরা জ্ঞানপাপী বা সামান্যতম দেশপ্রেমহীন?

আচ্ছা, আমায় বলো, জিম্বাবুয়ে হোক বা অস্ট্রেলীয়া বা শ্রী লংকা, জাতীয় ক্রিকেট দলে খেলার জন্য একজন সাকিব আল হাসান, মুশফিকুর রহমানকেইতো তেল-ঘি খাইয়ে পরিচর্যা করা দরকার, নাকি পঞ্চাশজন গ্রামের ভুখা-নাঙ্গা টোকাই ক্রিকেটার দিয়ে হবে?

বিরাট কোহলী, স্টিভ স্মিথ বা ডেভিড ওয়ার্নারকে বল করতে সাকিব, মোস্তাফিজ লাগবে, নাকি পাড়ার বোলার দিয়েই হবে?

গ্রামের হাজার হাজার ডায়রিয়া, জ্বর, সর্দিকাশি, গলা ব্যথা, পেট ব্যথা, ছোট খাটো কাঁটাছেড়ার জন্য শুধু এমিবিবিএস ডাক্তার না, নামের আগে ডা. লাগানো ঔষধের দোকানদার থেকে শুরু করে অসংখ্য হেলথ সার্ভিস প্রোভাইডার আছে, ভাইলোগ!

কিন্তু এডভান্সড ক্যান্সার, হৃদরোগ, স্নায়ুবৈকল্য, আগুনে পোড়া, বধির, মানসিক অসুস্থতা, সড়ক দূর্ঘটনায় পলিট্রমা, কিডনি রোগীর ডায়ালাইসিস বা অঙ্গ প্রতিস্থাপন, বার্ধ্যকের সীমাহীন জটিলতা, জন্মগত ত্রুটিসহ জরুরি অপারেশন প্রয়োজন, আইসিইউসহ বিশেষায়িত সেবা প্রয়োজন - এমন সব জটিল রোগীর চিকিৎসা তো গ্রামে হবার নয় - শুধু শহরে বা কেন্দ্রে রেফার করলেইতো হবে না - এসব ডিল করার পর্যাপ্ত দক্ষ জনশক্তি কে তৈরি করবে? এসবের জন্য ইনফ্রাস্ট্রাকচারই বা কই? ধরে ধরে সব মেধাবী ডাক্তারকে গ্রামে ছুঁড়ে ফেললে বিশেষজ্ঞ ডাক্তার কী আমদানী করবে তোমরা?

যে সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের বয়স ত্রিশ বছর, তাতে কেন আইসিইউ চালু হলো না গত তিন দশকে, এর উত্তর কে দেবে? কোভিড না এলে আরো ত্রিশ বছর এভাবেই যেতো আইসিইউ ছাড়াই, মাঝে আরো রাজনৈতিক বিবেচনায় তৈরি হতো আরো দশ হালি 'ঢাল-তলোয়ারবিহীন' সরকারি হাসপাতাল!

এভাবেই একদল ভাঁড়ের হাতে পিষ্ট, ধর্ষিত হতেই থাকবে স্বাস্থ্যখাত, যারা সামান্য চুলকানি-খাউজানির জন্য জনগণের ট্যাক্সের কোটি কোটি টাকায় সিঙ্গাপুরে মাসের পর মাস হাসপাতালে ও ফলোআপের জন্য হোটেলে বিল বানিয়ে সেবা নেয় আর দেশের মানুষকে বনাজি ঔষধের গুরুত্ব বুঝায়!

সত্যি মোখলেস! এ জাতি হোপলেস!!


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ