শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দিনাজপুরে একদিনে ৭১ হাজার মানুষকে টিকা প্রদান

শুক্রবার, আগস্ট ৬, ২০২১
দিনাজপুরে একদিনে ৭১ হাজার মানুষকে টিকা প্রদান

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি: ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার-টিকা হবে সবার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরে কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। জেলার ১৫১টি টিকাদান কেন্দ্রে একযোগে ৭১ হাজার ২০০ মানুষকে টিকা প্রদান করা হয়। সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভ্যাকসিনেশন ক্যাম্পেইন কর্মসূচী পালন করা হয়।

শনিবার (৭ আগষ্ট) সকাল ৯টায় দিনাজপুর পৌরসভার ৯নং ওয়ার্ডের উপশহর মিতালী সংঘ প্রাঙ্গণে স্থাপিত টিকাদান কেন্দ্রে জেলায় কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন কর্মসূচীর (গণটিকা) আনুষ্ঠানিক উদ্বোধন করেন দিনাজপুরের জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী।

এছাড়া পৌরসভার ১২নং ওয়ার্ডের কসবা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, ৩নং ওয়ার্ডের মুন্সিপাড়া একাডেমী উচ্চ বিদ্যালয় কেন্দ্র, ২নং ওয়ার্ডের চাউলিয়াপট্টি শিক্ষাদপ্তর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও ১নং ওয়ার্ডের লালবাগ ওয়াজিফা সামাদ বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রেও টিকাদান কর্মসূচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক। 

এ সময় দিনাজপুর পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার), দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, দিনাজপুর সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুস, অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শরিফুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডাঃ আসিফ আহমেদ হাওলাদার, পৌরসভার প্যানেল মেয়র ও ৯নং ওয়ার্ডের কাউন্সলর আবু তৈয়ব আলী দুলাল, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ও করোনা বিষয়ক ফোকাল পার্সন ডাঃ শাহ মোঃ এজাজ-উল-হক, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু, মিতালী সংঘের সভাপতি মোঃ শহিদুল হক সেন্টু, সাধারণ সম্পাদক এসএম রাজিউল আলমসহ স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

দিনাজপুর সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুস জানান, দিনাজপুর জেলায় ১০৩টি ইউনিয়নের প্রতিটি কেন্দ্রে ৬’শ জন মানুষকে ও জেলার ৫টি পৌরসভার ৪৮টি কেন্দ্রে। ইউনিয়ন পর্যায়ে প্রতিটি কেন্দ্রে ৩টি করে বুথ ও পৌর এলাকায় প্রতিটি কেন্দ্রে একটি করে বুথ স্থাপন করা হয়েছে। প্রতিটি বুথে ২০০ জন মানুষকে টিকা দেয়া হয়। 

সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত টিকা প্রদান করা হয়। গণটিকাদান কর্মসূচীতে নার্স, স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ সহকারী, পৌরসভার স্বাস্থ্যকর্মী ও স্টুডেন্ট নার্সরা টিকা প্রদান করেন। সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত প্রথম ২ ঘন্টা ৫০ বছরের বেশী বয়সের নারী ও পুরুষকে টিকা দেওয়া হয়। আর সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ২৫ বছরের বেশী বয়সের মানুষকে টিকা দেয়া হয়। ১৫১টি কেন্দ্রের মধ্যে ইউনিয়ন পর্যায়ে ১০৩টি কেন্দ্র ৬১ হাজার ৮’শ জন মানুষ ও পৌরসভার ৪৮টি কেন্দ্রে ৯ হাজার ৬’শ জন মানুষকে টিকা প্রদান করা হয়।

এদিকে দিনাজপুরে কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন কর্মসূচী উদ্বোধনের পর সকালে দিনাজপুরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ও টিকাদান উপ-কমিটির সভাপতি মোঃ আসিফ মাহমুদ, ডেপুটি সিভিল সার্জন ও উপ-কমিটির সদস্য সচিব ডাঃ আসিফ আহমেদ হাওলাদার, উপ-কমিটির সদস্য অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মুমিনুল করিম, মোঃ আসলাম উদ্দিন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ও করোনা বিষয়ক ফোকাল পার্সন ডাঃ শাহ মোঃ এজাজ-উল-হক সমন্বয়ে গঠিত একটি ভিজিল্যান্স টিম কসবা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, মুন্সিপাড়া একাডেমী উচ্চ বিদ্যালয়, শিক্ষাদপ্তর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ঈদগাহ বালিকা উচ্চ বিদ্যালয়, স্বাদেশরি উচ্চ বালিকা বিদ্যালয়, জুবিলী উচ্চ বিদ্যালয়, মহারাজা গিজিনাথ উচ্চ বিদ্যালয় কেন্দ্রসহ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন। 

এছাড়া দিনাজপুর পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ জুলফিকার আলী স্বপন, ২নং ওয়ার্ডের কাউন্সিলর কাজী আশরাফউজ্জমান, ৩নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ আব্দুল্লাহ, ৪নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ আব্দুল হানিফ দিলন, ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর একেএম মাসুদুল ইসলাম মাসুদ, ৬ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ জাহাঙ্গীর আলম, ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ রেহাতুল ইসলা খোকা, ১১নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ সানোয়ার হোসেন সরকার, ১২নং ওয়ার্ডের কাউন্সিলর মুরাদ আহম্মেদ, সংরক্ষিত আসনের কাউন্সিলর মোছাঃ হাসিনা বেগম, মাকসুদা পারভীন মিনা, শাহিন সুলতানা বিউটি, মাসতুরা বেগম পুতুল ও জেলা যুবলীগের সভাপতি রাশেদ পারভেজসহ সংশ্লিষ্ট ওয়ার্ডের আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীসহ পৌরসভার স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা প্রতিটি কেন্দ্রে টিকা নিতে আসা মানুষকে সার্বিক সহযোগিতা ও দিকনির্দেশনা প্রদান করেন।

সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ও করোনা বিষয়ক ফোকাল পার্সন ডাঃ শাহ মোঃ এজাজ-উল-হক বলেন, শনিবার দিনাজপুর জেলার ১৩টি উপজেলার ১০৩টি কেন্দ্র ও প্রথম পর্যায়ে দিনাজপুর পৌরসভার, পার্বতীপুর, ফুলবাড়ী, বিরামপুর, ও বোচাগঞ্জ এই ৫টি পৌরসভার ৪৮টি কেন্দ্রসহ সর্বমোট ১৫১টি কেন্দ্রে শনিবার কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন কর্মসূচী উদ্বোধনের পর ৬দিন বিরতির পর আগামী ১৪ আগষ্ট থেকে ১৯ আগষ্ট পর্যন্ত কোভিড-১৯ ভ্যাকসিন কমসূচী পালন করা হবে। এ সময়ে জেলায় ২ লাখ ১৪ হাজার ২০০ জন মানুষকে কোভিড- ১৯ ভ্যাকসিন (করোনা টিকা) প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল