শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সড়ক নির্মাণে নিম্নমানের ইট ব্যবহার, কাজ বন্ধ করলেন স্থানীয়রা

সোমবার, আগস্ট ৯, ২০২১
সড়ক নির্মাণে নিম্নমানের ইট ব্যবহার, কাজ বন্ধ করলেন স্থানীয়রা

শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট প্রতিনিধিঃ লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার সিঙ্গিমারী ইউনিয়নের দক্ষিন গড্ডিমারী গ্রামে ৩ কিলোমিটার একটি সড়ক নির্মাণে নিম্নমানের ইট ব্যবহারের অভিযোগ উঠেছে মোস্তাফিজুর রহমান ভুইয়া (সবুজ) নামে এক ঠিকাদারের বিরুদ্ধে। অনিয়মের অভিযোগ তুলে ওই সড়কের নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছেন এলাকাবাসী। স্থানীয় এলজিইডি অফিস বলছেন, ওই ঠিকাদারকে ইতোমধ্যে নিম্নমানের খোয়া গুলো সড়িয়ে ফেলতে নির্দেশ দেয়া হয়েছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ও স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে, ওই উপজেলার সিঙ্গিমারী ইউনিয়ন পরিষদ ভবনের পিছনে ব্রীজের পাড় থেকে দক্ষিন গড্ডিমারী মোক্তার পাড়া স্কুলের সামন দিয়ে গড্ডিমারী তারুর মোড় পর্যন্ত ৩ কিলোমিটার সড়ক পাকা করণের প্রকল্প নেয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। ১ কোটি ৯৯ লক্ষ ২৯ হাজার ১৮৭ টাকা ব্যয়ে এ সড়কটি পাকা করণের দায়িত্ব পান এমপিএস এন্ড আরটি জেভি নমিনেট ও মেসার্স রিফাত ট্রেডার্স নামে ৩ টি ঠিকাদারী প্রতিষ্ঠান। ওই প্রতিষ্ঠানের কাছ থেকে কমিশনের ভিত্তিতে সড়কটি পাকা করণের সাব ঠিকাদারীর দায়িত্ব পান মোস্তাফিজুর রহমান ভুইয়া (সবুজ) নামে এক ঠিকাদার।

ঠিকাদার সবুজ ওই সড়ক পাকা করণের দায়িত্ব পেয়ে শুরু থেকেই নানা অনিয়মের আশ্রয় নিচ্ছেন। ইতোমধ্যে ওই সড়কে ইটের খোয়া সরবরাহ করা হচ্ছে। ওই ইটের খোয়া গুলো নিম্নমানের হওয়ায় স্থানীয় লোকজন নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছেন। খবর পেয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র সহকারী প্রকৌশলী হাসেদুল ইসলাম সরজমিন পরিদর্শন করে নিম্নমানের ইটের খোয়া গুলো সড়িয়ে ফেলতে ইতোমধ্যে ঠিকাদার মোস্তাফিজুর রহমান ভুইয়া (সবুজ)কে নির্দেশ দিয়েছেন। কিন্তু ঠিকাদার নিম্নমানের ইটের খোয়া না সড়িয়ে তা ব্যবহারের চেষ্টা করছেন এমন অভিযোগ স্থানীয়দের।

স্থানীয় বাসিন্দা খালেক বাবু জানান, নিম্নমানের ইটের খোয়া ব্যবহারের চেষ্টা করলে এলাকাবাসী তাতে বাঁধা দিয়েছেন। ওই ইটের খোয়া গুলো সড়িয়ে ফেলতে এলজিইডি’র পক্ষ থেকে বলা হলেও ঠিকাদার এখন পর্যন্ত সড়িয়ে নিয়ে যায়নি। উল্টো ওই নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে কাজ করতে চেষ্টা করছেন।

তবে ঠিকাদার মোস্তাফিজুর রহমান ভুইয়া (সবুজ)’র দাবি, ওই সড়কে ব্যবহৃত ইটের খোয়া গুলো নিম্নমানের নয় । অনেক ঠিকাদার তার চেয়ে নিম্নমানের ইট ব্যবহার করলেও কেউ বাঁধা দিচ্ছে না। তিনি ভালো মানের ইটের খোয়া ব্যবহার করছেন তবুও অনেকেই বাঁধা দিচ্ছেন।

হাতীবান্ধা উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র প্রকৌশলী নজির হোসেন বলেন, অন্যস্থান থেকে খোয়া নিয়ে কাজ করার সুযোগ নেই। ইট নিয়ে গিয়ে ভাঙ্গতে হবে। ওই ঠিকাদারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

সময় জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল