শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

সারা দেশের জরার্জীণ ও ঝুঁকিপূর্ণ সেতু পুনঃনির্মাণের নির্দেশ

মঙ্গলবার, আগস্ট ১০, ২০২১
সারা দেশের জরার্জীণ ও ঝুঁকিপূর্ণ সেতু পুনঃনির্মাণের নির্দেশ

সময় জার্নাল প্রতিবেদক :

একনেকে ৮৬১ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে জরাজীর্ণ, অপ্রশস্ত ও গুরুত্বপূর্ণ পয়েন্টে বিদ্যমান বেইলি ও অন্যান্য ঝুঁকিপূর্ণ সেতু প্রতিস্থাপন প্রকল্প (রংপুর জোন) অনুমোদনের প্রসঙ্গ উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন,  প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সারা দেশে এই ধরনের জরার্জীণ সেতু খুঁজে বের করে সেগুলো প্রতিস্থাপনের নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগর এনইসি সভা কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এই প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি সভায় যোগদান করেন।
বৈঠকশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

৪৬৭ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে বাগেরহাট-রামপাল-মংলা জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, বিদ্যমান সড়ক-মহাসড়ক পর্যায়ক্রমে প্রশস্ত ও মান উন্নয়নের পাশাপাশি ওভারপাস ও আন্ডারপাস নির্মাণ করার সিদ্ধান্ত রয়েছে সরকারের।

পরিকল্পনামন্ত্রী জানান, একনেক সভায়, ৬২ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে দেশি ও বিদেশি উৎস থেকে মুক্তিযুদ্ধের অডিও ভিজ্যুয়াল দলিল সংগ্রহ ও সংরক্ষণ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সক্ষমতা বৃদ্ধি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নকারি সংশ্লিষ্টদের প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধ সম্পর্কিত সকল দলিল ইউরোপসহ অন্যান্য দেশ থেকে সংগ্রহ ও সংরক্ষণ করতে বলেছেন।

একনেক অনুমোদিত অন্য প্রকল্পসমূহ হল-১০৬ কোটি ৮৪ লাখ টাকা ব্যয়ে চর ডেভেলপমেন্ট এন্ড সেটেলমেন্ট প্রজেক্ট-ব্রিজিং (অতিরিক্ত অর্থায়ন) (এলজিইডি অংশ) প্রকল্প, ১ হাজার ৯০ কোটি টাকা ব্যয়ে ঢাকা জেলার কেরাণীগঞ্জ উপজেলার গুরুত্বপুর্ণ সড়ক উন্নয়ন প্রকল্প, ৯২৮ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে পল্লী জীবিকায়ন প্রকল্প-৩য় পর্যায়, ৬৯২ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে কুড়িগ্রাম জেলার মধ্যদিয়ে প্রবাহিত দুধকুমার নদী ব্যবস্থাপনা ও উন্নয়ন প্রকল্প।

এছাড়া, ৯৫ কোটি ৩৪ লাখ উপকূলীয় চরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন (১ম সংশোধিত) প্রকল্প, ১ হাজার ৫১১ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ে শেখ হাসিনা সোলার পার্ক, জামালপুরে  মাদারগঞ্জ ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প।

সময় জার্নাল/ইএইচ



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ