শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

বঙ্গবন্ধুর প্রজ্ঞা ও দূরদর্শিতায় স্বাধীনতা অর্জন সহজ হয়েছে : ড. কলিমউল্লাহ

বৃহস্পতিবার, আগস্ট ১২, ২০২১
বঙ্গবন্ধুর প্রজ্ঞা ও দূরদর্শিতায় স্বাধীনতা অর্জন সহজ হয়েছে : ড. কলিমউল্লাহ

সময় জার্নাল প্রতিবেদক : শোকাবহ ১৫ আগস্ট উপলক্ষ্যে জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ)-এর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১২ আগস্ট) জানিপপ-এর ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী ও শোকাবহ ১৫ আগস্ট উপলক্ষ্যে ওয়েবেনার জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন। 

সভাপতির বক্তব্যে প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের রুহের মাগফেরাত ও শান্তি কামনা করেন। ড. কলিমউল্লাহ বলেন, বাংলাদেশ ও ভিয়েতনামের স্বাধীনতা সংগ্রাম পর্যালোচনা করলে এটা সহজেই অনুধাবন করা যায় যে, বঙ্গবন্ধুর রাজনৈতিক দূরদর্শিতা, নিয়মতান্ত্রিক আন্দোলন এবং সংগ্রামের মধ্যে দিয়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জন তুলনামূলকভাবে সহজ হয়েছে। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় স্বাধীন জাতি হিসেবে বাঙালিরা নিজেদেরকে বিশ্বের মানচিত্রে স্থান করে নিয়েছে। 

শোকাবহ আগস্ট উপলক্ষ্যে ভার্চুয়াল প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় মূল আলোচক হিসেবে বক্তব্য উপস্থাপন করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইদুর রহমান। জনাব রহমান বলেন, তরুণ প্রজন্মের মাধ্যমে বঙ্গবন্ধুর চেতনাকে জাগ্রত করতে হবে। বঙ্গবন্ধুর আর্দশ পালনের মাধ্যমে তাঁর অসমাপ্ত কাজ ও স্বপ্ন বাস্তবায়নে তরুণ প্রজন্ম সব্বোর্চ ভূমিকা পালন করতে পারে। 

বিইউপি’র লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক এম এম আসাদুজ্জামান নূর বলেন, বঙ্গবন্ধুর ভাষণ বাঙালী জাতির জন্য দর্শন হিসেবে বিবেচিত। ৭৩’র নির্বাচন সুচারুরূপে ও নিরপেক্ষতার সাথে পরিচালনা করার জন্য বঙ্গবন্ধু সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহ্বান জানান। জাতির পিতা বলেন, ‘গণতান্ত্রিক ব্যবস্থায় নাগরিকদের অধিকারের সাথে দায়িত্বও রয়েছে।’ সুতরাং বঙ্গবন্ধুর ভাষণ বাঙালী জাতির জন্য পথ নির্দেশক হিসেবে বিবেচ্য।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নাজমা আক্তার তার বক্তব্যে বলেন, বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান ও আত্মত্যাগ জাতি কখনো ভুলতে পারবে না। বঙ্গবন্ধুর স্বপ্ন ও আর্দশ বাস্তবায়নে ১৬ কোটি মানুষকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। তাহলেই ক্ষুধা ও দারিদ্যমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে এবং বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়িত হবে। 

জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার আফসানা সনি তার বক্তব্যে বলেন, স্বদেশে প্রত্যাবর্তন করেই বঙ্গবন্ধু রাষ্ট্র গঠনে মনোনিবেশ করেন এবং বাংলাদেশের ভবিষ্যত পথ পরিক্রমা ও রাষ্ট্র পরিচালনার জন্য সংবিধান প্রণয়ন করেন। 

জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, বাঙালী জাতি সত্ত্বার আত্মপরিচয় ও স্বনির্ভরতা অর্জনে বঙ্গবন্ধু জোরালো ভূমিকা পালন করেন। একটি জাতি গঠন ও স্বাধীনতা লাভের ক্ষেত্রে বাঙালী জাতিকে ঐক্যবদ্ধ করতে তিনি তাঁর ভাষণের মাধ্যমে দিক নির্দেশনা প্রদান করেন।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ