বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

তালেবানের সাধারণ ক্ষমা ঘোষণা

রোববার, আগস্ট ১৫, ২০২১
তালেবানের সাধারণ ক্ষমা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক।সময় জার্নাল : আফগানিস্তানের সরকারি প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে তালেবান। পাশাপাশি, সব কর্মকর্তা ও কর্মচারীকে নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানানো হয়েছে।

রোববার তালেবান মুখপাত্র সোহেল শাহিন এক টুইটে বলেন, ‘আফগানিস্তানে যারা এর আগে আগ্রাসনকারীদের জন্য কাজ করেছে বা তাদের সাহায্য করেছে, অথবা এখন যারা দুর্নীতিবাজ কাবুল প্রশাসনের বিভিন্ন পদে আসীন রয়েছে – তাদের সবার জন্য ইসলামিক আমিরাত দরজা খোলা রেখেছে এবং ক্ষমা ঘোষণা করেছে।’


‘আমরা আরেকবার তাদের আমন্ত্রণ জানাচ্ছি, যেন তারা দেশ ও জাতির জন্য কাজ করতে এগিয়ে আসেন।’

চলতি বছর এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে আগামী ৩১ আগস্টের মধ্যে সব মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর মে মাস থেকে আফগানিস্তান দখলে অভিযান শুরু করে তালেবানগোষ্ঠী।

তারা অবিশ্বাস্য দ্রুততায় মাত্র আড়াই মাসের মধ্যে দেশের ৩৪টি প্রদেশের ২৮টি দখল করে বর্তমানে কাবুলে অবস্থান করছে। ইতোমধ্যে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি পদত্যাগ করেছেন এবং দেশটিতে একটি অন্তবর্তী সরকার গঠনের প্রক্রিয়া এগিয়ে চলছে।

অভিযান শুরুর আগে গত বছর থেকেই চোরাগুপ্তা হামলা শুরু করেছিল তালেবান। দেশের প্রশাসনিক কর্মকর্তা, আইনজীবী, সাংবাদিক ও আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের সে সময় টার্গেট করা হয়েছিল।

তবে রোববার দেশের জাতীয় ক্ষমতা তাদের হাতে যাওয়া অনেকটা নিশ্চিত হওয়ার পর আগের সেই অবস্থান থেকে দৃশ্যত সরে এসেছে তালেবান।

সূত্র : বিবিসি

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল