শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

বঙ্গবন্ধু ব্যক্তিত্বের সম্মোহনে বিশ্বকে আকৃষ্ট করতে পেরেছিলেন : ড. কলিমউল্লাহ

শুক্রবার, আগস্ট ২০, ২০২১
বঙ্গবন্ধু ব্যক্তিত্বের সম্মোহনে বিশ্বকে আকৃষ্ট করতে পেরেছিলেন : ড. কলিমউল্লাহ

সময় জার্নাল প্রতিবেদক : জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের (জানিপপ) প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ব্যক্তিত্বের সম্মোহনে বাঙালী জাতিসহ বিশ্বকে আকৃষ্ট করতে পেরেছিলেন। তিনি ছাত্রজীবনেই হোসেন শহীদ সোহরাওয়ার্দিসহ অনেক গুণীজনের দৃষ্টি আকর্ষণ করতে পেরেছিলেন। তিনি ক্রমান্বয়ে মানুষের স্বাধিকার আন্দোলনের জন্য মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। বৈষম্য ও সাম্রাজ্যবাদের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার কারণে মুক্তিকামী মানুষের আদর্শ হিসেবে নিজেকে বিশ্বের মানচিত্রে স্থান করে নিয়েছেন।

শুক্রবার (২০ আগস্ট) জানিপপের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক ওয়েবিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় ড. কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের রুহের মাগফেরাত কামনা করেন। 

আলোচনায় সূচনা বক্তব্য প্রদান করেন অর্ণব মুর্শেদ। তিনি ১৫ আগস্ট ও ২১ শে আগস্টে নিহত সকল শহীদের মাগফেরাত কামনা করেন।

সভায় মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু সৈনিক মো. মাসুদ আলম মিল্টন। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপরিবারের নৃশংস হত্যার কারণে বিশ্বের অনেক নেতা বিশেষত মিশরের আনোয়ার সাদাত, কিউবার ফিদেল কাস্টো এবং ভারতের ইন্ধিরা গান্ধী বিচলিত হয়ে পড়েন। বাংলার নব্য মীরজাফররা বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাংলাদেশে হত্যার রাজনীতি শুরু করে। বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচারের আওতায় এনে শাস্তি দিয়ে বাংলাকে কলঙ্কমুক্ত করতে হবে। 

জানিপপের ন্যাশনাল ভলেনটিয়ার ও আইইউবিএটির সহযোগী অধ্যাপক ড. তানভীর ফিত্তীণ আবীর বলেন, জানিপপের মাসব্যাপী আলোচনা বঙ্গবন্ধু সম্পর্কে বিশদভাবে জানার ক্ষেত্র তৈরি করেছে। সেজন্য তিনি জানিপপের এ উদ্যোগকে স্বাগত জানান। 

জানিপপের ন্যাশনাল ভলেনটিয়ার মো. আরিফুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু ৫৫ বছরের যাপিত জীবনে বাঙালী জাতিকে অনেক সমৃদ্ধ করেছেন। বাঙালী জাতির ভাগ্য উন্নয়নে তিনি আমৃত্যু কাজ করে গেছেন। 

জানিপপের ন্যাশনাল ভলেনটিয়ার লেখক ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, ১৯৬৬ সালে বঙ্গবন্ধু কর্তৃক উত্থাপিত “আমাদের বাঁচার দাবি” খ্যাত ৬ দফা পাকিস্তান সরকারকে ১মবারের মত সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়। পরবর্তীতে এই ৬ দফা ৭০ এর নির্বাচনে ব্যাপক প্রভাব ফেলে এবং আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।

জানিপপের ন্যাশনাল ভলেনটিয়ার আফসানা সনি বঙ্গবন্ধুর সুদীর্ঘ রাজনৈতিক ইতিহাস নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে শুরু করে ২৫ শে মার্চের কালোরাত্রিতে গ্রেফতার হওয়া পর্যন্ত বঙ্গবন্ধু অত্যন্ত নিষ্ঠার সাথে রাজনৈতিক কর্মসূচি গ্রহণ করেছিলেন বলে তিনি জানান।

জানিপপের ন্যাশনাল ভলেনটিয়ার ও ইতিহাসের প্রভাষক মো. কামাল উদ্দিন বলেন, বঙ্গবন্ধু তাঁর অবদানের মাধ্যমে আমাদের সাথে মিশে গেছেন। তাঁর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

এছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জানিপপের ন্যাশনাল ভলেনটিয়ার মো. খাদেমুল ইসলাম। আলোচনা সভায় জানিপপের ন্যাশনাল ভলেনটিয়ার মো. শরিফুল ইসলাম ভূঞা উপস্থিত ছিলেন।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ