বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

শপথ নিলেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

শনিবার, আগস্ট ২১, ২০২১
শপথ নিলেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ইসমাইল সাবরি ইয়াকুব। শনিবার দেশের নবম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

এর আগে গত সোমবার করোনাভাইরাস মোকাবিলায় ব্যর্থতার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন পদত্যাগ করেন। ইসমাইল সাবরি হচ্ছেন মালয়েশিয়া দীর্ঘদিনের শাসকদল ইউনাইটেড মালয়জ ন্যাশনাল অর্গানাইজেশনের রাজনীতিবিদ।

২২২ আসনের সংসদে ১১৪ জনের সমর্থন পেয়ে সামান্য সংখ্যাগরিষ্ঠতায় জয়ী হন সাবরি। মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহ আহমদ শাহ দেশটিতে দীর্ঘদিন ধরে চলা রাজনৈতিক সংকট সমাধানে শুক্রবার নয়টি রাজ্যের নেতাদের নিয়ে বৈঠক ডেকেছিলেন। এ বৈঠকের পরই নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়।

বিশ্লেষকরা বলছেন, নতুন প্রধানমন্ত্রী শান্তিপূর্ণভাবে তার ক্ষমতার মেয়াদ শেষ করতে পারবেন কি না, তা নিয়ে সন্দেহ আছে। দেশটির সংসদের বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে তার যোগাযোগ থাকায় সম্ভবত মহিউদ্দিন ইয়াসিনের চেয়ে তিনি কিছুটা শক্তিশালী অবস্থানে থেকে শাসনকার্য পরিচালনা করতে পারবেন।

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে ৬১ বছর বয়সী ইসমাইল সাবরির নাম ঘোষণা করা হয়। গত চার বছরের কম সময় মধ্যে তিনি হলেন দেশটির তৃতীয় প্রধানমন্ত্রী। মুহিউদ্দিন ইয়াসিন সরকারের আমলে ইসমাইল সাবরি প্রথমে প্রতিরক্ষামন্ত্রী এবং শেষ দিকে উপ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল